জয় শ্রীরাম স্লোগান দিতে বাধ্য করা হল অন্ধ মুসলিম ভিক্ষুক দম্পতিকে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ০১ জুলাই ২০১৯

অন্ধ এক মুসলিম দম্পতি, তবুও রেহাই পেলেন না। বাধ্য করা হল ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে। ভারতে অন্ধ মুসলিম দম্পতিকে জোর করে জয় শ্রীরাম স্লোগান দিতে বাধ্য করার এমন চাঞ্চল্যকর একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ভিডিওটি যারা শেয়ার করেছেন, তাদের মধ্যে রয়েছেন দিল্লির ক্ষমতাসীন রাজনৈতিক দল আম আদমি পার্টির (এএপি) বিধায়ক সঞ্জয় সিংও।

ভিডিও টুইট করার সময় আম আদমি পার্টির এই বিধায়ক লিখেছেন, এটাই কি নতুন ভারতের পরিচয়? অন্ধ দম্পতিকেও জয় শ্রীরাম বলতে বাধ্য করা হচ্ছে! ভগবান রাম কি এই অপরাধের অনুমতি দেন?

দেশটির প্রধান বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের টুইটার অ্যাকাউন্টেও এ ভিডিওটি শেয়ার করা হয়েছে। এতে লেখা হয়েছে, অত্যন্ত জঘন্য। সমাজ এতটাই নিচে নেমে গেছে যে অন্ধ দম্পতিকেও জয় শ্রীরাম স্লোগান দিতে বাধ্য করা হচ্ছে। মোদির যদি সব যোগাসন করা হয়ে থাকে, তবে তার জানা উচিত যে মানুষকে রামের নামে কীভাবে ভয় দেখানো হচ্ছে।

তাদের এই টুইট মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। এই ভিডিও ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে তুমুল সমালোচনার ঝড়। দেশটির কট্টরপন্থী হিন্দুত্ববাদীদের উগ্রবাদী আচরণের নিন্দা করেছেন অনেকে। আরিফ নামের এক ব্যক্তি টুইটটি রিটুইট করে লিখেছেন, হিন্দু জাতীয়তাবাদীরা কুকুরের মতো।

তবে এই ভিডিও ঘিরে আরেকটি দাবিও করা হচ্ছে যে এটি পুরনো ভিডিও; নতুন করে ভাইরাল করা হয়েছে। ভিডিওতে দেখা যায়, এক বৃদ্ধ অন্ধ মুসলিম দম্পতি ভিক্ষা করছেন। হঠাৎ তাদের রাস্তায় দাঁড় করিয়ে জেরা শুরু করে কয়েকজন যুবক। তাদের একজন ভিডিও ধারণ করে ওই দম্পতিকে জোর করে জয় শ্রীরাম বলতে বাধ্য করা হয়।

বৃদ্ধ ওই দম্পতি অনেক কাকুতি-মিনতি করলেও তাদের হাত থেকে রেহাই পাননি। প্রচণ্ড চাপের মুখে বৃদ্ধকে বলতে দেখা যায়, আমরা কি বলবো বাবা, আমরা অন্ধ মানুষ। আর এই এলাকায় আসবো না।

কিন্তু তার এই মন্তব্যের পর আরো উগ্র আচরণ শুরু করে ওই যুবকরা। তাদের ধমক দিতে থাকে। এক পর্যায়ের ভয়ে জয় শ্রীরাম বলতে বাধ্য হয় এই দম্পতি।

ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া বলছে, ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৮ সালের মার্চের। পশ্চিমবঙ্গে এক মুসলিম অন্ধ দম্পতিকে জয় শ্রীরাম স্লোগান দিতে বাধ্য করা হয়েছিল।

দেশটির আরেকটি সংবাদমাধ্যম টাইমস নাও বলছে, ৬৭ বছরের আবুল বাসার ও তার স্ত্রী বেদেনা বিবি (৬১) বর্ধমানের আন্ডালের চিটাডাঙ্গা এলাকা দিয়ে যাচ্ছিলেন। সে সময় কট্টর হিন্দুত্ববাদী সংগঠনের বেশ কয়েকজন সদস্য তাদের ঘিরে ধরে। অন্ধ এই মুসলিম দম্পতিকে জয় শ্রী রাম ও জয় মা তারা স্লোগান দিতে বাধ্য করা হয়। এ ঘটনার ভিডিও করে পোস্ট করা হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। যা মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায়।

এসআইএস/জেআইএম