ব্রিফকেস নয় লাল কাপড়ের ভেতর ভারতের বাজেট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৫ জুলাই ২০১৯

প্রথা ভেঙে ব্রিফকেসের বদলে লাল কাপড়ের ভেতরে করে আনা বাজেট লোকসভায় পেশ করেছেন ভারতের প্রথম নারী অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। স্বাধীন ভারতের ৭২ বছরের ইতিহাসে তিনিই প্রথম অর্থমন্ত্রী যিনি ব্রিফকেস ছাড়া দেশটির বাজেট পেশ করলেন।

শুক্রবার লোকসভায় মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম পূর্ণাঙ্গ বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী নির্মলা। ইন্দারা গান্ধী এর আগে প্রথম নারী হিসেবে লোকসভায় বাজেট উপস্থাপন করলেও তিনি ছিলেন অন্তবর্তী দায়িত্বপ্রাপ্ত।

নিজের প্রথম বাজেট পেশ করতে এসে নিজে নন বরং সঙ্গে আনা লাল কাপড়ের ব্যাগ নিয়ে আলোচিত হয়েছেন নির্মলা সীতারমন। তার বাজেট উপস্থাপনে এই বিশেষ পরিবর্তন নজর কেড়েছে সবার। ভারতের গণমাধ্যমগুলো একযোগে এ নিয়ে সংবাদ প্রতিবেদন প্রকাশ করেছে।

আরও পড়ুন>> বাজেট ঘোষণা ভারতে, পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধি

মূলত ভারতের লোকসভায় এ যাবত যত বাজেট উপস্থাপন করা হয়েছে তার সবগুলোই এসেছে ব্রিফকেসেরে ভেতরে করে। কিন্তু এবার সেটার পরিবর্তন করে সবাইকে চমকে দিয়েছেন গত মন্ত্রিসভায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা এবারের অর্থমন্ত্রী নির্মলা।

Nirmala-2

নির্মলা তার পেশকৃত বাজেট ‘পশ্চিমী দাসত্ব’ ভাঙার বার্তা দিয়েছেন। আবার বাজেট ভাষণে বলেছেন বিপুল বিদেশি বিনিয়োগের পথ খুলে দেয়ার কথা। দুই বিপরীতধর্মী চরিত্র নিয়েই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বাজেট ভাষণ দেন।

চমকটা পাওয়া যায় শুক্রবার সকালেই। মোদির মন্ত্রিসভার অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের হাতে দেখা গেল না সেই ব্রিফকেস যেটাতে করে স্বাধীনতার পর থেকে এতদিন সব অর্থমন্ত্রীরাই বাজেট নথি আনতেন। তার হাতে বরং দেখা গেল অশোকস্তম্ভের চিহ্ন দেয়া এবং লাল কাপরে মোড়ানো বাজেট ভাষণের নথি।

মন্ত্রীর হাতে ব্রিফকেসের বদলে ওমন ব্যাগ দেখে চমকে গেলেন অর্থনীতি বিশেষজ্ঞরা। মুহূর্তেই চারদিকে চাপা আওয়াজ শোনা গেল যে, কেন এমন অবস্থান সীতারামনের? অনেকেই নানান দিক নিয়ে বিশ্লেষণ করেও কোনো উপসংহারে পৌঁছাতে পারেনি।

তবে শেষে মোদি সরকারের এক জ্যেষ্ঠ উপদেষ্টা এ নিয়ে মন্তব্য করেন। ভারতের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি এর ব্যাখ্যা দিয়ে জানালেন, এটাই ভারতের ঐতিহ্য। ব্রিফকেসের বদলে লাল কাপড়ে মোড়ানো বাজেটকে ‘বহী খাতা’ হিসেবে নামকরণ করা হয়েছে। যা পশ্চিমা দাসত্ব অবসানের বার্তা।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]