ইতালিতে উগ্র-ডানপন্থি বিরোধী অভিযানে ক্ষেপণাস্ত্র-অস্ত্র উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩০ এএম, ১৬ জুলাই ২০১৯

ইতালির উত্তরাঞ্চলে উগ্র-ডানপন্থি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে এক অভিযানে এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্রসহ অত্যাধুনিক অস্ত্র উদ্ধার করেছে দেশটির সন্ত্রাসবিরোধী পুলিশ।

এই ঘটনায় এখন পর্যন্ত তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে দু'জনকে ফোরলি বিমানবন্দরের কাছ থেকে গ্রেফতার করা হয়েছে। ওই অভিযানে নব্য-নাৎসি প্রচারণার বিভিন্ন উপকরণও জব্দ করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পূর্ব ইউক্রেইনে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বাহিনীগুলোকে ইতালির কট্টর ডানপন্থি সংগঠনগুলো সহায়তা করছে এমন তদন্তের অংশ হিসেবে ওই অভিযান চালানো হয়।

italy

ইতালির পুলিশ জানিয়েছে, যে ক্ষেপণাস্ত্রটি উদ্ধার করা হয়েছে সেটি কাতারের সেনাবাহিনী ব্যবহার করে থাকে। তুরিন স্পেশাল পুলিশ বাহিনী দিগোস ওই অভিযানের নেতৃত্ব দিয়েছে। আর এই অভিযানে তাদের সহযোগিতা করেছে মিলান, ভারেসা, ফোরলি এবং নোভারা পুলিশ।

যাদের গ্রেফতার করা হয়েছে তাদের নাম প্রকাশ করেছে স্থানীয় গণমাধ্যম। এরা হলেন, ইতালির সাবেক কাস্টমস কর্মকর্তা ও উগ্র ডানপন্থি ফরচা নুয়াভা পার্টির সক্রিয় কর্মী ফাবিও দেল বেরজিওলো (৫০), সুইজারল্যান্ডের নাগরিক আলেসান্দ্রো মোন্টি (৪২), ইতালীয় নাগরিক ফাবিও বেরনার্দি (৫১)। ক্ষেপণাস্ত্রটি দেখে মনে হচ্ছে এটি ফ্রান্সের তৈরি মাতরা সুপার ৫৩০ এফ।

টিটিএন/জেআইএম