আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলার রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৪ এএম, ১৭ জুলাই ২০১৯

আজ কুলভূষণ যাদব মামলায় রায় দেবে আন্তর্জাতিক বিচার আদালত। গুপ্তচর বৃত্তির অভিযোগে ভারতের প্রাক্তন নৌসেনা কর্মকর্তা কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেয় পাক সেনা আদালত।

পাকিস্তানের ওই রায়কে চ্যালেঞ্জ করে আন্তর্জাতিক আদালতে যায় ভারত। দিল্লির দাবি, মিথ্যা মামলা সাজিয়ে ফাঁসানো হয়েছে কুলভূষণকে। তার কাছ থেকে জোর করে জবানবন্দি আদায় করেছে পাক সেনাবাহিনী।

এদিকে, কুলভূষণকে চর প্রমাণ করতে পাকিস্তান যেসব যুক্তি দিয়েছিল তার অধিকাংশই খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত। পাশাপাশি আদালত এও জানিয়েছে, যতক্ষণ না আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের রায় বেরোচ্ছে ততক্ষণ কুলভূষণের ফাঁসি কার্যকর করা যাবে না।

বুধবার নেদারল্যান্ডসের হেগে এই মামলার রায় দেবেন বিচারপতি আব্দুলওয়াকি আহমেদ ইউসুফ। ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় ওই মামলার রায় পড়ে শোনানো হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মার্চ বেলুচিস্তান থেকে গ্রেফতার করা হয় কুলভূষণকে। ইরান থেকে পাকিস্তানে ঢোকার পরই তাকে গ্রেফতার করা হয়। অন্যদিকে, ভারতের দাবি ব্যবসার কাজে ইরান গিয়েছিলেন কুলভূষণ। তাকে সেখান থেকে অপরহণ করে নিয়ে আসে পাক সেনাবাহিনী। তালেবান জঙ্গিদের দিয়েই পাক সেনারা ওই কাজ করেছে বলে অভিযোগ করেছে ভারত।

২০১৭ সালের এপ্রিলে কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাক আদালত। তারপরই আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে মামলা করে ভারত। পুলওয়ামা হামলার পর দু’দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই গত ফেব্রুয়ারিতে কুলভূষণ মামলার শুনানি করে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত। ভারতের পক্ষে এই মামলায় লড়ছেন বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :