জমি নিয়ে বিরোধ, ভারতে ৯ জনকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ১৭ জুলাই ২০১৯

জমি নিয়ে বিরোধের জেরে ভারতের উত্তর প্রদেশের পূর্বাঞ্চলীয় সোনভদ্রা জেলায় চার নারীসহ ৯ জনকে গুলি করে হত্যা করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত দুই ব্যক্তিকে আটক করেছে প্রাদেশিক পুলিশ।

পুলিশ জানিয়েছে, মর্মান্তিক এই ঘটনা ঘটেছে জেলার উভা নামক গ্রামে। যেখানে গ্রামপ্রধান দুই বছর আগে ৩৬ একর আবাদি জমি কেনেন। বুধবার তিনি এবং তার সহযোগীরা ওই জমির দখল নিতে যান। গ্রামবাসী তাতে বাধা দিলে গ্রামপ্রধানের সহযোগীরা গুলি করে চার নারীসহ নয় জনকে হত্যা করেন।

পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘উভা গ্রামের দূরবর্তী ঘোরালাল নামক স্থানে ঘটনাটি ঘটে। গ্রামপ্রধান দুই বছর আগে ৯০ বিঘা জমি কেনেন সেখানে। বেশ কিছু সশস্ত্র মানুষ নিয়ে তিনি আজ (বুধবার) সকালে জমির দখল নেয়ার চেষ্টা করেন। গ্রামবাসীরা তাতে বাধা দিলে তাদের ওপর চড়াও হন গ্রামপ্রধানের ভাড়া করা সন্ত্রাসীরা।’

পুলিশের ওই কর্মকর্তা আরও জানান, ‘বাধার মুখে পড়লে গ্রামপ্রধানের সশস্ত্র সঙ্গীরা গ্রামবাসীদের ওপর নির্বিচারে গুলি চালান। যার ফলে ঘটনাস্থলেই নয় জনের মৃত্যু হয়। আহত হন আরও বেশ কয়েকজন। নিহতদের মধ্যে চার জন নারীও রয়েছেন।’ তবে পরিস্থিতি এখন স্বাভাবিক বলে জানিয়েছেন তিনি।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঘটনার নিন্দা জানিয়ে নিহতদের পরিবারের জন্য সমবেদনা প্রকাশ করেছেন। তিনি জেলা ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিয়েছেন যেন আহতদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেয়া হয়। ঘটনার তদন্ত করে দোষীদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য রাজ্য পুলিশের প্রধানকে নির্দেশ দিয়েছেন তিনি।

এসএ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :