তুরস্ককে এফ-৩৫ দেবে না ট্রাম্প প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৭ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার ফল গুনতে হলো তুরস্ককে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন মার্কিন প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান তুরুস্ককে আর দেয়া হবে না।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে জানানো হয়েছে, প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে মন্ত্রিসভার এক বৈঠকে ট্রাম্প সাংবাদিকদেরকে তার এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জানিয়েছেন, আগামী বছরের এপ্রিলের মধ্যেই তার দেশে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ পুরোপুরি মোতায়েন করা হবে। ওয়াশিংটনও হুঁশিয়ারি দিয়ে রেখেছে তুরস্ক যদি এস-৪০০ মোতায়েন করে তাহলে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

গত সপ্তাহেই এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার কয়েকটি চালান রাশিয়া থেকে সামরিক বিমানে করে তুরস্কে পৌঁছায়। তুরস্ক যখন এই অস্ত্র কেনার জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি করে তখন থেকেই আপত্তি জানিয়ে আসছিল ওয়াশিংটন। মার্কিন প্রশাসন বলছে, তুরস্ক একইসঙ্গে রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র এবং এফ-৩৫ জঙ্গি বিমান রাখতে পারে না।

তুরস্কের কাছে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ না করার ঘোষণা দিয়ে এই পরিস্থিতির জন্য ওবামা প্রশাসনকে দায়ী করেছেন ট্রাম্প। তিনি বলেন, ওবামা প্রশাসন তুরস্ককে মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ না করার কারণে দেশটি রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনতে বাধ্য হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিদ্যমান সম্পর্ক এখন পর্যন্ত বেশ ভালো। তবে তারা রাশিয়া থেকে এস-৪০০ কিনতে বাধ্য হওয়ায় বর্তমান পরিস্থিতিরে সৃষ্টি হয়েছে। আমরা আর এফ-৩৫ সরবরাহ করতে পারছি না।’

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :