দিল্লির তিনবারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২০ জুলাই ২০১৯

ভারতের রাজধানী নয়াদিল্লির তিনবারের মুখ্যমন্ত্রী, দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের দিল্লি প্রধান ও প্রবীণ নারী রাজনীতিক শীলা দীক্ষিত মারা গেছেন। শনিবার দিল্লির একটি হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। সাবেক এই মুখ্যমন্ত্রীর মৃত্যুতে দিল্লিতে দুদিনের শোক ঘোষণা করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, কংগ্রেসের এই নেত্রী শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা ৫৫ মিনিটে এসকর্ট হাসপাতালে মারা যান। শনিবার সকালেই তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা তিনবার দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন শীলা দীক্ষিত। পরে তাকে হারিয়ে সরকার গঠন করে রাজধানীর মুখ্যমন্ত্রী হন আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়াল।

প্রবীণ এই নারী রাজনীতিকের মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছে কংগ্রেস। এতে বলা হয়েছে, শীলা দীক্ষিতের প্রয়াণের খবরে আমরা শোকাহত। আজীবন কংগ্রেসের সদস্য হিসেবে কাজ করে গেছেন তিনি। মুখ্যমন্ত্রী হিসেবে তিনবার রাজধানীর দায়িত্বও সামলেছেন তিনি। তার পরিবার ও বন্ধুবান্ধবদের প্রতি আমরা সহানুভূতি জানাই। আশা রাখছি, এই শোক সামলে ওঠার শক্তি পাবেন তারা।

দিল্লির সাবেক এই মুখ্যমন্ত্রীর মৃত্যুতে বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শোক প্রকাশ করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, দিল্লির জন্য তার প্রয়াণ এক অপূরণীয় ক্ষতি এবং দিল্লির প্রতি তার যা অবদান রয়েছে তা কখনো ভোলার নয়। তার পরিবারের প্রতি আমার সহানুভূতি জানাই। তার আত্মার শান্তি কামনা করছি।

এদিকে শীলা দীক্ষিতের মৃত্যুতে টুইট করে শোক প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। টুইটে তিনি বলেন, দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে তিনি যেভাবে রাজধানীর চিত্র বদল করেছিলেন তা কখনই ভোলার নয়। তার পরিবার ও বন্ধুদের প্রতি সহানুভূতি জানাচ্ছি।

দিল্লির মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলানোর পর ২০১৪ সালে কেরালার রাজ্যপাল হিসেবেও দায়িত্ব দেয়া হয় কংগ্রেসের এই নেত্রীকে। কিন্তু দায়িত্ব পাওয়ার ছয় মাসের মাথায় তিনি রাজ্যপাল পদ থেকে ইস্তফা দেন।

শ্বশুর উত্তরপ্রদেশের কিংবদন্তি কংগ্রেস নেতা উমা শঙ্কর দীক্ষিতের হাত ধরে রাজনীতিতে নিজের জায়গা শক্ত করেন শীলা দীক্ষিত। উমা শঙ্কর দীক্ষিত দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মন্ত্রিসভারও সদস্য ছিলেন। পাঞ্জাবের কাপুরথালায় জন্মগ্রহণ করেন শীলা দীক্ষিত। নিজের জীবনকালে তিনি বহু বিশিষ্ট মানুষের সাহচর্য লাভ করেছেন। ভারতীয় রাজনীতির জগতেও শীলা দীক্ষিতের অবদান অনেক।

এসআইএস/জেআইএম