‘প্রতিরক্ষা ইস্যুতে কারো সঙ্গে মজা করে না ইরান’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪২ পিএম, ২২ জুলাই ২০১৯

ইরানের স্ট্র্যাটেজিক কাউন্সিল অন ফরেন রিলেশনের প্রধান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী কামাল খাররাজি বলেছেন, ইরান গত ২৫০ বছরে কখনোই অন্য দেশে আগ্রাসন চালায়নি। তবে আত্মসম্মান ও আত্মরক্ষার ক্ষেত্রে তেহরান কাউকে ছাড় দেয় না। ইরান এ বিষয়ে কারো সঙ্গে মজা করছে না।

সোমবার ইরানি বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। কামাল খাররাজি হরমুজ প্রণালীতে ব্রিটিশ তেল ট্যাংকার আটকের প্রতি ইঙ্গিত করে বলেন, ইরান সব সময় আগ্রাসীদের মোকাবেলায় দৃঢ় অবস্থান নিয়েছে এবং যে পথ নির্বাচন করেছে সেটাকে মনেপ্রাণে বিশ্বাস করে। ইরানি জাতি আত্মত্যাগের মাধ্যমে হলেও তাদের লক্ষ্য-আদর্শ রক্ষা করবে বলে তিনি জানান।

ইরানের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার ব্রিটিশ হুমকি ব্যাপারে তিনি বলেন, এ পর্যন্ত ইরানের বিরুদ্ধে নানা ধরনের নিষেধাজ্ঞা ও চাপ প্রয়োগ করা হয়েছে। কিন্তু ইরানি জনগণ চাপ সত্ত্বেও তাদের জীবনযাত্রা অব্যাহত রেখেছে।

গত শুক্রবার ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক আইন লংঘনের দায়ে ব্রিটেনের একটি তেল ট্যাংকার আটক করে। এরপর ব্রিটেন তেহরানের বিরুদ্ধে আরও বেশি নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে।

গত ৪ জুলাই ব্রিটেন জিব্রাল্টার প্রণালীতে ইরানের একটি তেল ট্যাংকার আটক করে। এরপরই ইরানের হাতে আটক হয় ব্রিটিশ ওই তেল ট্যাংকার। পার্সট্যুডে।

এসআইএস/পিআর