কাশ্মীর নিয়ে শুধু পাকিস্তানের সঙ্গেই আলোচনা করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৬ পিএম, ০২ আগস্ট ২০১৯

আবারও কাশ্মীর ইস্যুতে নাক গলালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার কাশ্মীরের বিষয়ে ট্রাম্প বলেন, ‘ভারত ও পাকিস্তান বহু যুগ ধরে চলা এক সমস্যা নিয়ে জর্জড়িত। তারা এ ব্যাপারে আমার কাছে সাহায্য চেয়েছে, আমি সাহায্য করতে আগ্রহী। যদি তাদের সাহায্য লাগে।

এর আগে গত মাসে হোয়াইট হাউসে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট ট্রাম্প। সে সময় কাশ্মীর ইস্যু সমাধানে ইমরান খান তার সহায়তা চাইলে ট্রাম্প বলেন, ‘নরেন্দ্র মোদিও আমাকে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার অনুরোধ করেছেন।’ ট্রাম্পের ওই মন্তব্যের পর তোলপাড় হয়। ভারতের তরফ থেকে জানানো হয় যে, এরকম কোনো কথা প্রধানমন্ত্রী মোদি প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেননি।

এদিকে, বৃহস্পতিবার ট্রাম্প আবারও বলেছেন, ভারত এবং পাকিস্তান চাইলে কাশ্মীর সমস্যা সমাধানে মধ্যস্থতা করতে চান তিনি। ভারত এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে এমন ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের এমন প্রস্তাবের পর বৃহস্পতিবার ওয়াশিংটনে সাংবাদিকদের সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, ‘কাশ্মীর ইস্যু নিয়ে যে কোনো আলোচনার ক্ষেত্রে ভারত শুধুমাত্র পাকিস্তানের সঙ্গেই কথা বলবে।

সম্প্রতি ওয়াশিংটনে এক সাংবাদিক বৈঠকে কাশ্মীর ইস্যুতে ভারতকে সাহায্য করা নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়, সেই প্রশ্নের উত্তর দিতে গিয়েই ট্রাম্প জানান, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের ইমরান খান দু’জনই খুব ভাল মানুষ। যদি কাশ্মীরের ব্যাপারে তারা আমার সাহায্য চান তবে আমি অবশ্যই এগিয়ে আসব। তবে পুরো বিষয়টি তাদের মতামতের ওপর নির্ভর করছে।

এতদিন কাশ্মীর সমস্যায় যুক্তরাষ্ট্র জানিয়ে আসছে যে, এই সমস্যা দু’দেশের সমস্যা। তাই তাদের নিজেদের মধ্যেই তা মেটানো সম্ভব। কিন্তু সম্প্রতি ভারত-পাকিস্তানের সবচেয়ে বড় এই সমস্যা সমাধানে মেটাতে আগ্রহ দেখিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

টিটিএন/এমএস