আগামী মাসেই প্রথম রাফায়েল জেট হাতে পাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ এএম, ২২ আগস্ট ২০১৯

আগামী মাসেই প্রথম রাফায়েল জেট হাতে পাচ্ছে ভারত। বিমান বাহিনীর জন্য ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনছে ভারত। এর মধ্যে প্রথম রাফায়েল জেটটি হাতে পেতে আগামী মাসেই প্যারিসে যাচ্ছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং বিমান বাহিনীর প্রধান মার্শাল বিএস ধানোয়া।

সরকারি একটি সূত্র জানিয়েছে, আগামী ২০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ভারতের হাতে প্রথম রাফায়েল জেটটি হস্তান্তর করবে ফ্রান্স। ওই অনুষ্ঠানে ফ্রান্সের সেনাবাহিনী এবং বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারাসহ রাফায়েলের প্রস্তুতকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারাও উপস্থিত থাকবেন।

এদিকে, বৃহস্পতিবার ফ্রান্সের উদ্দেশে ভারত ছেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই সফরে ফ্রান্সের সঙ্গে ভারতের প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ের ওপর জোর দেয়া হবে। ফ্রান্সে সফর শেষে আরব আমিরাত এবং বাহরাইনে সফর করবেন তিনি।

একটি সূত্র জানিয়েছে, ভারতীয় বিমান বাহিনীর একটি উচ্চ পর্যায়ের টিম ইতোমধ্যেই প্যারিসের কাছ থেকে রাফায়েল গ্রহণের জন্য প্রস্তুতি নিয়েছে।

২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে রাফায়েল জেট ক্রয়ের বিষয়ে একটি চুক্তি হয় ভারতের। ৫৮ হাজার কোটি রুপির বিনিময়ে ভারতকে ৩৬টি রাফায়েল জেট দিচ্ছে ফ্রান্স। উচ্চ ক্ষমতা সম্পন্ন অস্ত্র ও মিসাইল বহনে সক্ষম এ ধরনের যুদ্ধবিমান।

টিটিএন/জেআইএম