দেশে তৈরি ক্ষেপণাস্ত্র প্রদর্শন করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ২২ আগস্ট ২০১৯

দেশীয় প্রযুক্তিতে তৈরি দূরপাল্লার ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শন করলো ইরান। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার তারা এসব ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ইরানের রাষ্টায়ত্ত গণমাধ্যমগুলোতে প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে জানানো হয়েছে, নিজেদের তৈরি এই দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার নাম বাভার-৩৭৩। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বৃহস্পতিবার এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

বৃহস্পতিবার ইরান তাদের জাতীয় প্রতিরক্ষা শিল্প দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষ্যে বিশ্বকে মূলত যুক্তরাষ্ট্রকে নিজেদের সামরিক সক্ষমতার প্রদর্শনী করলো ইরান। দেশটির গণমাধ্যমের দাবি বাভার-৩৭৩ রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৩০০ এর সমকক্ষ।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে বলেন, ‘দূর-পাল্লার এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে আমরা ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তু অথবা বিমান চিহ্নিত করতে পারবো। আর আটকে দিতে পারবো ২৫০ কিলোমিটার দূরে থাকতেই আর ২০০ কিলোমিটার দূরত্বে আসতেই ধ্বংস করতে পারবো।’

ইরান দেশীয় প্রযুক্তিতে সমরাস্ত্র উৎপাদন করে কারণ তাদের অনেক অস্ত্র আমদানির ক্ষেত্রে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে। মাঝে মাঝেই দেশটির নতুন সমরাস্ত্র তৈরি ও প্রদর্শনের খবর পাওয়া যায়। দেশটির দাবি, শত্রুপক্ষকে মোকাবিলা করতেই তারা তাদের অস্ত্রশিল্প সমৃদ্ধ করার কাজ করছে।

এসএ/পিআর