৫ তুর্কি সেনা কর্মকর্তার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৭ এএম, ২৬ আগস্ট ২০১৯

তুরস্কের সেনাবাহিনীর শীর্ষ পাঁচ কর্মকর্তা পদত্যাগপত্র জমা দিয়েছেন। দেশটির বিরোধী দল নিয়ন্ত্রিত চুমহুরিয়েত পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

চলতি মাসের প্রথম দিকে তুরস্কের সামরিক পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকের পরেই এক সঙ্গে পাঁচ কর্মকর্তা পদত্যাগ করলেন।

গত ১ আগস্ট তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের নেতৃত্বে সর্বোচ্চ সামরিক পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সামরিক কর্মকর্তাদের পদোন্নতি, বরখাস্ত এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বদলির বিষয় নিয়ে আলোচনা করা হয়।

পদত্যাগকারী পাঁচ কর্মকর্তার মধ্যে একজন মেজর জেনারেল এবং চারজন ব্রিগেডিয়ার জেনারেল। অবসরে যাওয়া অনেক সামরিক কর্মকর্তা তুর্কি সেনাবাহিনীর পরিসর ছোট করার চেষ্টা করছেন বলে ওই বৈঠকে আলোচনা করা হয়।

এমন বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েই ওই পাঁচ কর্মকর্তা পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। পদত্যাগকারী কর্মকর্তাদের মধ্যে দু'জন সিরিয়ার ইদলিব প্রদেশে মোতায়েন করা তুর্কি সেনাদের নেতৃত্ব দিয়েছিলেন।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।