কাবুলে মার্কিন দূতবাসের সামনে বোমা হামলা, নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৯

আফগানিস্তানের রাজধানী কাবুলের সুরক্ষিত এলাকাতে গাড়ি বোমা হামলার ঘটনায় অন্তত ১০ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। মার্কিন দূতাবাস ও ন্যাটো কার্যালয়ের সামনের তল্লাশি চৌকিতে ওই হামলা চালানো হয়েছে বলে সরকারি কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বিবিসি।

কাবুলের ব্যাপক নিরাপত্তা বলয়ের মধ্যে অবস্থিত ‘গ্রিন জোন’ নামের ওই এলাকায় মার্কিন দূতবাস ও দেশটিতে চলমান ন্যাটো মিশনের কার্যালয় অবস্থিত। এ ছাড়া আফগানিস্তানের গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলোর অবস্থানও সেখানে। আফগান তালেবান এ হামলার দায় স্বীকার করেছে।

ন্যাটো কার্যালয় ও মার্কিন দূতবাসের সামনের রাস্তায় ওই গাড়ি বোমা হামলা করা হয়। হামলায়ি আশপাশের মুদি দোকান ও ভবনের অংশবিশেষ ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলাকারী সশস্ত্র গোষ্ঠী তালেবান বলছে, তারা বিদেশি বাহিনীর একটি গাড়িবহর লক্ষ্য করে হামলা চালিয়েছিল।

হতাহতদের মধ্যে দুজনকে ন্যাটো পরিচালিত আফগান মিশনের দুজন বেসামরিক সদস্যও রয়েছেন বলে জানিয়েছে বিবিসি। যাদের একজন রোমানিয়ার অপরজন যুক্তরাষ্ট্রের। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

গত সোমবার কাবুলে বিদেশি বিভিন্ন সংস্থার কার্যালয় ও গেস্ট হাউস ভবনে ট্রাকে করে বোমা হামলা চালায় তালেবান। হামলায় ১৬ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়। তার কিছুক্ষণ আগে আফগান বিষয়ক মার্কিন প্রতিনিধি জানান, তালেবানের সঙ্গে শান্তি চুক্তিতে উপনীত হয়েছে যুক্তরাষ্ট্র।

সেদিন জালমেয় খলিলজাদ জানান, যুক্তরাষ্ট্র ও তালেবান নীতিগতভাবে একটি চুক্তিতে উপনীত হয়েছে। চুক্তি অনুযায়ী আগামী বিশ সপ্তাহের মধ্যে দেশটি থেকে ৫ হাজার ৪০০ মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এখন শুধু অপেক্ষা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চূড়ান্ত অনুমোদন।

এসএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।