চন্দ্রযান ২-এর খোঁজে নাসা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯

চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি এখনও। গত সপ্তাহে চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরত্বে থাকা অবস্থায়ই বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপর থেকেই যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

এদিকে বিক্রমের আয়ু রয়েছে মাত্র ১৪ দিন। এর মধ্যে কয়েকদিন কেটেও গেছে। তাই দ্রুত যোগাযোগ করার চেষ্টা চলছে। এবার ইসরোর সঙ্গে এই কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারাও খুঁজে বের করবে কোথায় রয়েছে বিক্রম।

বিক্রমের অবস্থান খুঁজে বের করতে ভারতকে সহায়তা করছে নাসা। বর্তমানে অরবিটারের সাহায্যে বিক্রমের অবস্থান বোঝার চেষ্টা করছে ইসরো। একই সঙ্গে এই মুহূর্তে চাঁদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে নাসার একটি অরবিটারও। ওই অরবিটারই এবার বিক্রমের অবস্থান খুঁজে বের করার চেষ্টা করবে। বিক্রমের অবস্থান যেখানে হওয়ার কথা সেখানে পাঠানো হবে অরবিটারটিকে। এরপর নাসা সেই তথ্য পাঠাবে ইসরোকে।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে নাসার এক মুখপাত্র জানিয়েছেন, বিক্রম ল্যান্ডারের যেখানে অবস্থান হওয়ার কথা সেখানে যাবে নাসার অরবিটার। সেখান থেকে তোলা সব ছবি পাঠানো হবে ইসরোর কাছে।

এর আগে চন্দ্রযান ২-এর অভিযানের জন্য ইসরোকে অভিনন্দন জানিয়েছে নাসা। এক টুইট বার্তায় নাসার তরফ থেকে বলা হয়, মহাকাশ খুব জটিল জায়গা। তোমাদের পথচলা আমাদের অনুপ্রাণিত করেছে।

চাঁদের অবতরণের মিনিট দুয়েক আগেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। তবে চন্দ্রযান ২ কিন্তু পুরোপুরি ব্যর্থ হয়নি। অরবিটারের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়নি। বরং সেটি সঠিক কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছে, ছবি তুলেও পাঠাবে ভারতে। এই অভিযান মাত্র পাঁচ শতাংশ ব্যর্থ হয়েছে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

টিটিএন/এমএস