৩৭০ অনুচ্ছেদ রদে সমর্থন আছে ৭৫ শতাংশ কাশ্মীরির : রাজনাথ সিং

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী ও বিজেপির নেতা রাজনাথ সিং বলেছেন, সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা সংবলিত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের যে পদক্ষেপ নিয়েছে তাতে ৭৫ শতাংশ কাশ্মীরির সমর্থন আছে। এনডিটিভি এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রোববার বিহারের রাজধানী পাটনায় ‘জন জাগরণ সভা’ নামের এক জনসচেতনতামূলক অনুষ্ঠানে রাজনাথ সিং বলেন, ‘এতদিন ধরে ৩৭০ অনুচ্ছেদ ‘‘ক্ষত’’ হয়ে ছিল। বিজেপি নেতৃত্বাধীন নরেন্দ্র মোদি সরকার সেই অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে তার দল প্রতিশ্রুতি পূরণ করেছে।’

রাজনাথ সিং বলেন, ‘জাতীয়তাবাদী একটি দল হিসেবে বিজেপি তাদের ইস্যুতে কখনো কোনো ধরনের সমঝোতা করে না। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ এতদিন ক্ষত হয়ে ছিল। যার কারণে জম্মু-কাশ্মীর বারবার রক্তাক্ত হয়েছে। আমরা এটা দেখাতে চেয়েছি আমাদের প্রতিশ্রুতির বিষয়ে আমরা কতটা সৎ।

তিনি ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫(ক) অনুচ্ছেদের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেছেন, এর মাধ্যমে রাজ্যটিতে (ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে) সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে জম্মু-কাশ্মীরের আমূল পরিবর্তন হবে বলেও জানিয়েছেন মোদি সরকারের প্রভাবশালী এই মন্ত্রী।

মোদি সরকারের প্রথম মেয়াদে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা বর্তমান প্রতিরক্ষামন্তী রাজনাথ সিং বলেন, ‘বস্তুতপক্ষে কাশ্মীরের তিন-চতুর্থাংশ মানুষ চাইতো সংবিধানের এই অনুচ্ছেদ বাতিল করা হোক। আমাদের মনোভাব সৎ আর আমাদের জোটভূক্ত দলগুলো যে এর সমর্থন করবে এটাও স্বাভাবিক।’

গত ৫ আগস্ট কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে মোদি সরকার। রাজ্যটিকে দুভাগ করে কেন্দ্রশাসিত অঞ্চলে রুপান্তর করে। ওই অনুচ্ছেদের কারণে এতদিন ধরে স্বায়ত্বশাসন পেয়ে আসছিল কাশ্মীর। অনুচ্ছেদটি বাতিল করার পর কাশ্মীর অবরুদ্ধ করে রেখেছে সরকার।

এসএ/জেআইএম