কাশ্মীর ইস্যুতে মোদি শেষ কার্ডটি খেলে ফেলেছেন : ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ১২ অক্টোবর ২০১৯

অধিকৃত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার শেষ কার্ডটি খেলেছেন বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার জুমআর নামাজের পর ইসলামাবাদে অনুষ্ঠিত এক মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

পাকিস্তানের এই প্রধানমন্ত্রী বলেন, বিতর্কিত ওই অঞ্চলের জনগণ ভারতের এই সিদ্ধান্ত মেনে নেবে না। অধিকৃত কাশ্মীরের জনগণের প্রতি সংহতি প্রকাশ করে ইমরান খান বলেন, ‘নরেন্দ্র মোদি একটি ভুল করেছেন, তিনি তার শেষ কার্ডটি খেলে ফেলেছেন।’

তিনি বলেন, মোদি মনে করেছেন, অধিকৃত কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করা হলে; সেখানকার মানুষ সেই সিদ্ধান্ত মেনে নেবেন। কিন্তু গত কয়েক দশক ধরে কাশ্মীরের জনগণ সেখানে কী ধরনের পরিস্থিতির মুখোমুখি হয়েছেন সেটি তিনি (মোদি) জানেন না। সেখানকার পরিস্থিতি কাশ্মীরি জনগণের মৃত্যুর ভয়কে মুছে ফেলেছে। লাখ লাখ কাশ্মীরি মোদির এই সিদ্ধান্ত কোনোভাবেই মানবেন না এবং কারফিউ উঠে গেলেই তারা রাস্তায় বেরিয়ে আসবেন।

ইমরান খান বলেন, ইসলামাবাদে আজ মানুষ একত্রিত হয়েছে অধিকৃত কাশ্মীরের জনগণকে একটি বার্তা দেয়ার জন্য; আর সেটি হলো- পাকিস্তানিরা তাদের সঙ্গে আছেন। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে সবসময় স্মরণ করিয়ে দেব যে, কাশ্মীরে ৮০ লাখ মানুষকে অবরুদ্ধ করে রাখা হয়েছে।

এসময় হংকংয়ের সাম্প্রতিক আন্দোলনের খবর ফলাও করে প্রচার ও কাশ্মীর ইস্যুতে নীরব থাকায় আন্তর্জাতিক গণমাধ্যমের সমালোচনা করেন পাক এই প্রধানমন্ত্রী।

‘আমি এই দ্বৈত নীতির ওপর গুরুত্বারোপ করে বলতে চাই, কাশ্মীর ভারতের অংশ নয় এবং হংকং চীনের অংশ। কিন্তু হংকংয়ের সঙ্গে তুলনা করলে কাশ্মীরি জনগণের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে একেবারে নগন্য তুলে ধরা হচ্ছে।’

তিনি বলেন, কাশ্মীরি জনগণের মানবাধিকারের জন্য আমাদের এই আন্দোলন; সৃষ্টিকর্তার ইচ্ছায় এই আন্দোলন ব্যাপক আকার ধারণ করছে।

গত ৫ আগস্ট অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে ভারত। এ নিয়ে প্রতিবেশি পাকিস্তানের সঙ্গে তীব্র উত্তেজনা চলছে ভারতের। গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে কাশ্মীর ইস্যুতে এশিয়ার দুই পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশি যুদ্ধের দিকে এগোচ্ছে বলে সতর্ক করে দেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

একই সঙ্গে পাক-ভারতের মধ্যে এই যুদ্ধ শুরু হলে, সেটি শুধুমাত্র দুই দেশের মাঝে সীমিত থাকবে না বলেও বিশ্ব নেতাদের সতর্ক করেন তিনি।

সূত্র : ডন।

এসআইএস/এমকেএইচ