অবশেষে প্রত্যর্পণ বিল বাতিল করল হংকং

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৩ অক্টোবর ২০১৯

অবশেষে প্রত্যর্পণ বিল বাতিল করল হংকং। এর আগে প্রচণ্ড চাপের মুখে এই বিলটি স্থগিত করা হয়। বুধবার আইনসভায় আনুষ্ঠানিকভাবে এই বিল বাতিলের কথা জানানো হয়। বিচারের জন্য হংকংয়ের বাসিন্দাদের চীনের মূলভূখণ্ডে পাঠানোর সুযোগ রেখে করা ওই বিলটির কারণে দীর্ঘদিন ধরেই বিক্ষোভ করে আসছে কয়েক লাখ মানুষ।

ওই বিলের পক্ষে যারা সমর্থন জানিয়েছেন তারা বলছেন, এই আইনটি রাজনৈতিকভাবে ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষা রাখা হয়েছে। চীনের মূল ভূখণ্ড থেকে ধর্মীয় বা রাজনৈতিকভাবে নিপীড়নের মুখোমুখি হওয়া যে কাউকে রক্ষার জন্য এই আইনে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে। তবে প্রথম থেকেই এই বিল নিয়ে সমালোচনা শুরু হয়।

১৯৯৭ সালে যুক্তরাজ্য থেকে হংকং চীনের কাছে পুনরায় হস্তান্তরিত হওয়ার পর এটাই সবচেয়ে বড় আন্দোলন। প্রত্যর্পণ বিল যেন বাস্তবায়ন করা না হয় সে জন্য সরকারের ওপর যথাসাধ্য চাপ প্রয়োগ করতে রাজপথে নামে বিক্ষুব্ধ জনতা। অবশেষে বিক্ষুব্ধ জনতাকে থামাতে বাধ্য হয়েই এই বিল বাতিল করা হলো।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]