হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামকে সরিয়ে দিচ্ছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ২৩ অক্টোবর ২০১৯

চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যারি লামকে সরিয়ে দেয়ার পরিকল্পনা করেছে বেইজিং। হংকংয়ে গণতন্ত্রপন্থীদের প্রায় পাঁচ মাসের লাগাতার আন্দোলনের পর তাকে সরিয়ে দেয়ার এই সিদ্ধান্ত শিগগিরই বাস্তবায়ন করা হতে পারে। বুধবার ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আধা সায়ত্ত্বশাসিত এই অঞ্চলের চীনপন্থী নেতা ক্যারি লাম বিতর্কিত বন্দি প্রত্যর্পণ বিল পাসের জেরে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েন। বুধবার বিতর্কিত এই বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের ঘোষণা দিয়েছে চীন।

বিক্ষোভ ঠেকাতে হংকংয়ের পুলিশ ও ক্যারি লামের প্রতি চীনের কেন্দ্রীয় সরকার সমর্থন জানিয়ে বিক্ষোভকারীদের দাঙ্গাবাজ এবং সহিংস হিসেবে আখ্যা দেয়।

কিন্তু ফিন্যান্সিয়াল টাইমস বলছে, ক্যারি লামের বিকল্প হিসেবে নতুন নির্বাহী নিয়োগের পরিকল্পনা করছে বেইজিং। নতুন এই নির্বাহীর নাম প্রকাশ না করা হলেও তিনি অন্তর্বর্তীকালীন হিসেবে দায়িত্ব পালন করব্নে।

তবে প্রধান নির্বাহী নিয়োগের বিষয়টি প্রথমত নির্ভর করছে হংকংয়ের স্থিতিশীলতা ফিরে আসার ওপর। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ফিন্যান্সিয়াল টাইমস বলছে, সেখানে সহিংসতার মধ্যে নতুন নির্বাহী নিয়োগ দিতে চাইছে না বেইজিং।

তবে মার্কিন এই দৈনিকের প্রতিবেদনকে ‘অসৎ উচ্চাশার রাজনৈতিক গুজব’ বলে প্রত্যাখ্যান করেছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেছেন, ‘হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামকে দৃঢ়ভাবে সমর্থন জানায় কেন্দ্রীয় সরকার... যতদ্রুত সম্ভব সেখানকার সহিংসতা, বিশৃঙ্খলা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবসান ঘটবে।’

তবে ল্যামের কার্যালয় বলছে, তারা গুজবের ব্যাপারে কোনো ধরনের মন্তব্য করবে না। গত প্রায় ২০ সপ্তাহের টানা বিক্ষোভ-সহিংসতা বিধ্বস্ত হয়ে পড়েছে চীনের বিশেষ এই প্রশাসনিক অঞ্চল। রাজনৈতিক কোনো সমাধান না আসায় প্রায় প্রত্যেক দিনই বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের সংঘাত ও সংঘর্ষ তীব্র আকার ধারণ করে।

সূত্র : এএফপি।

এসআইএস/এমকেএইচ