যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের শিকড় গেড়েছে : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৫ অক্টোবর ২০১৯

যুক্তরাষ্ট্রের যুদ্ধকামী মনোভাবের কারণে বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ তার ডালপালা ছড়িয়েছে। শুক্রবার আজারবাইজানের রাজধানী বাকুতে ১২০ দেশের সংগঠন জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) শীর্ষ সম্মেলনে দেয়া বক্তব্যে এমন অভিযোগ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের যুদ্ধকামী মনোভাবের কারণে বিশ্বের অন্যান্য দেশের শত শত কোটি ডলার ক্ষতি হয়েছে। সন্ত্রাসবাদ ও সহিংসতা শেকড় গেড়েছে বিশ্বব্যাপী। বিশাল জনসংখ্যা, ভূখণ্ড এবং আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিজেদের অবস্থানের আলোকে ন্যাম সহজেই বিশ্বে নয়া শক্তি হিসেবে দাঁড়াতে পারে।

মধ্যপ্রাচ্যে চলমান অস্থিরতার প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, বর্তমান সঙ্কট থেকে উত্তোরণের একমাত্র উপায় অন্য জাতিগুলোর ন্যায্য অধিকারের প্রতি সম্মান দেখানো, পরস্পরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া এবং আলোচনা ও সম্পর্কের জন্য উপযুক্ত ক্ষেত্র তৈরি করা।

ইরানের প্রেসিডেন্ট মধ্যপ্রাচ্যের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ইরানের পক্ষ থেকে নতুন শান্তি পরিকল্পনা উত্থাপন করা হয়েছে। সেই পরিকল্পনার উদ্দেশ্য হচ্ছে হরমুজ প্রণালী ও পারস্য উপসাগরীয় এলাকায় শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা।

NAM

ন্যাম বিশ্বের ১২০টি উন্নয়নশীল রাষ্ট্র নিয়ে গঠিত একটি ফোরাম। ১৯৫৫ সালে বানডং সম্মেলনে সম্মত নীতিমালা প্রণয়নের পর ১৯৬১ সালে যুগোস্লাভিয়ার বেলগ্রেডে ন্যাম প্রতিষ্ঠিত হয়। ন্যামের ১৮তম সম্মেলন দুই দিনব্যাপী (২৫ ও ২৬ অক্টোবর) বাকুর কংগ্রেস সেন্টারে অনুষ্ঠিত হচ্ছে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]