লন্ডনে নওয়াজের স্বাস্থ্যের অবনতি, যুক্তরাষ্ট্রে পাঠানোর পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৯

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে লন্ডন থেকে যুক্তরাষ্ট্রে স্থানান্তরের পরামর্শ দিয়েছেন সেখানকার চিকিৎসকরা। তার মেয়ে ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব সোমবার নওয়াজের চিকিৎসকদের বরাতে এ কথা জানান।

পাকিস্তানের দৈনিক ডনের অনলাইন প্রতিবেদন অনুযায়ী মরিয়ম আওরঙ্গজেব জানিয়েছে নওয়াজ শরীফের মেডিকেল রিপোর্টে দেখা যাচ্ছে তার মস্তিষ্কে রক্ত সঞ্চালনকারী ধমনীর ৮৮ শতাংশ বাধাপ্রাপ্ত হচ্ছে। তিনি বলেন, ‘চিকিৎসকরা তাকে যুক্তরাষ্ট্রে বিশেষজ্ঞ দেখানোর পরামর্শ দিয়েছেন।

তিনি আরও বলেন, ‘তবে চিকিৎসকদল এও জানিয়েছেন, লন্ডন থেকে নওয়াজ শরীফকে যুক্তরাষ্ট্রে পাঠাতে নানা ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে তাদের। এছাড়া নওয়াজ শরীফের সর্বশেষ পিইটি স্ক্যানের আলোকে বায়োপসিও করা হবে বলে আশা করা হচ্ছে বলে জানান তিনি।

মরিয়ম আওরঙ্গজেব জানিয়েছেন, ‘উচ্চমাত্রার স্টেরয়েড দেয়া হলেও তার (নওয়াজ শরীফ) রক্তে প্লাটিলেটের পরিমান বাড়েনি। যার কারণে তার রক্তে ‘সুগারের’ পরিমাণ বৃদ্ধি করেছে। আর এরকম অবস্থায় তার সর্বোত্তম চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে বিশেষজ্ঞদের কাছে স্থানান্তরের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

নওয়াজ শরীফ লন্ডনের হার্ভে ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন। গত ২০ নভেম্বর পিএমএল-এন নেতা ও তার ভাই শেহবাজ ভাই এবং ব্যক্তিগত চিকিৎসকসহ এয়ার অ্যাম্বুলেন্সে করে লন্ডনে নেয়া হয় নওয়াজ শরীফকে। তার চারদিন আগে লাহোর হাইকোর্ট বিদেশ গমনে নিষেধাজ্ঞার তালিকা থেকে নওয়াজের নাম বাদ দিতে সরকারকে নির্দেশ দেয়।

এসএ/জেআইএম