মাহাথিরের সঙ্গে রুহানির বৈঠক, মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য তার দেশ প্রস্তুত রয়েছে। বুধবার কুয়ালালামপুর সামিটের ফাঁকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের সঙ্গে এক বৈঠকে অংশ নিয়ে এ কথা বলেন।

তিনি বলেন, ইরান ও মালয়েশিয়াকে সম্পর্ক, সহযোগিতা আরও বাড়াতে নতুন ব্যবস্থা চালু করতে হবে। ইরানের এই প্রেসিডেন্ট বলেন, অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা হলে তা দুই দেশের স্বার্থ রক্ষা করবে। দুই দেশই উপকৃত হবে।

রুহানি বলেন, ইরান ও মালয়েশিয়ার মতো বৃহৎ জাতিগুলোকে মার্কিন চাপের কাছে নতিস্বীকার করলে চলবে না। ইরান সুপরিকল্পনা ও গণপ্রতিরোধের মাধ্যমে মার্কিন অর্থনৈতিক চাপ ব্যর্থ করে দিতে সক্ষম হয়েছে বলে মাহাথিরকে জানান তিনি।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আমরা সবাই মুসলিম উম্মাহর সদস্য। এ ক্ষেত্রে মাজহাবগুলোর মধ্যে কোনো পার্থক্য নেই। তিনি মুসলিম বিশ্বের অভিন্ন শত্রুদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে সবার প্রতি আহ্বান জানান।

বৈঠকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেন, মার্কিন চাপের মোকাবেলায় ইরানের সরকার ও জনগণের প্রতিরোধ মালয়েশিয়ার ওপর প্রভাব ফেলেছে। মুসলিম দেশ হিসেবে মালয়েশিয়া ও ইরান জ্ঞান-বিজ্ঞান ও অর্থনৈতিক সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে বড় ধরনের উন্নয়ন সাধন করতে পারে।

মাহাথির মোহাম্মাদের আমন্ত্রণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি কুয়ালালামপুর সামিটে অংশ নিতে বর্তমানে রয়েছেন মালয়েশিয়ায় রয়েছেন। পার্সট্যুডে।

এসআইএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]