ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৯ এএম, ০২ জুলাই ২০২০

অবৈধ মাদক অ্যামফেটামাইনের বিশাল এক চালান জব্দ করেছে ইতালির পুলিশ। ধারণা করা হচ্ছে, প্রায় ১৪ টন ওজনের মাদকগুলো সিরিয়ায় তৈরি এবং সেগুলো জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) অর্থায়নে পাচার করা হচ্ছিল।

বুধবার এক বিবৃতিতে ইতালির পুলিশ জানিয়েছে, দেশটির সালেরনো বন্দরে কাগজের ড্রামের ভেতর লুকায়িত অবস্থায় প্রায় ৮ কোটি ৪০ লাখ পিস নকল ক্যাপ্টাগন পিল উদ্ধার করা হয়েছে। এর আনুমানিক বাজারমূল্য প্রায় ১১০ কোটি মার্কিন ডলার।

ক্যাপ্টাগন মূলত মনোযোগের ঘাটতি ও ঘুমের সমস্যার (অতিরিক্ত ঘুম, হ্যালুসিনেশন প্রভৃতি) চিকিৎসায় ব্যবহৃত হয়। তবে আসক্তি তৈরি হওয়ায় আশির দশকেই এটি নিষিদ্ধ করে বেশিরভাগ দেশ।

বর্তমানে নকল ক্যাপ্টাগন মধ্যপ্রাচ্য, বিশেষ করে আরব দেশগুলোর তরুণ মাদকসেবীদের কাছে বেশ প্রিয় হয়ে উঠেছে। এটি সিরিয়ার গৃহযুদ্ধে অংশ নেয়া যোদ্ধা এবং আইএস জঙ্গিরাও ব্যাপকভাবে সেবন করে। সিরিয়াই মাদকটির সবচেয়ে বড় উৎপাদক ও রপ্তানিকারক বলে ধারণা করা হয়।

তবে, ইতালিতে উদ্ধার হওয়া এ মাদক চোরাচালানের সঙ্গে স্থানীয় অপরাধী গোষ্ঠীর যোগসূত্র আছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ।

তদন্তকারীরা জানিয়েছেন, বিশ্বে এ পর্যন্ত যত মাদকের চালান আটক করা হয়েছে অর্থ ও পরিমাণগত বিচারে এটিই বিশ্বের সবচেয়ে বড় চালান।

সূত্র: বিবিসি
কেএএ/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]