ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান লাতিন আমেরিকার ৩২০ নাগরিকের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০৪ জুলাই ২০২০

ইসরায়েলের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন লাতিন আমেরিকার ৩২০ বিশিষ্ট নাগরিক। ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্ডান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার যে পরিকল্পনা নিয়েছে তেলআবিব তা ঠেকানোর জন্য এ আহ্বান জানিয়েছেন তারা।

দ্য বয়কট, ডিভেস্টমেন্ট অ্যান্ড স্যাংশন্স (বিডিএস) নামের সংগঠনের ব্যানারে দেয়া বিবৃতিতে সই করেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, লুলা ডি সিলভা, বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস, ইকুয়েডরের সাবেক প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়া এবং শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী আর্জেন্টিনার নাগরিক অ্যাড্লফো পেরেজ এসকুইভেল।

ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্ডান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা বিশ্বব্যাপী যে আন্দোলন গড়ে তোলার উদ্যোগ নিয়েছে তার অংশ হিসেবে এই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বর্ণবাদবিরোধী জাতিসংঘের স্পেশাল কমিটিকে পুনরুজ্জীবিত করার আহ্বান জানানো হয়েছে; যাতে ফিলিস্তিনি জনগণের ব্যাপারে ইসরায়েলের অনুসৃত বর্ণবাদী নীতির অবসান ঘটে।

এতে বলা হয়েছে, ফিলিস্তিনের ভূমি দখলের ব্যাপারে ইসরায়েলের এই পরিকল্পনা শুধুমাত্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং শান্তির জন্য হুমকি নয়। বরং এটি সেই সমস্ত নারী-পুরুষের ওপর হামলা যারা উপনিবেশবাদ এবং বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করছেন। পার্সট্যুডে।

এসআইএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]