ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে হার্লে ডেভিডসন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৫ এএম, ২১ আগস্ট ২০২০

করোনা মহামারির কারণে বিশ্বজুড়েই ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। প্রায় সব দেশের অর্থনীতিতেই বড় ধস নেমেছে। বড় বড় প্রতিষ্ঠানগুলোও নজিরবিহীন লোকসানের সম্মুখীন হয়েছে।

এমন বিপর্যয়ের কারণেই এবার ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিতে চাইছে মোটরবাইক প্রস্তুতকারী সংস্থা হার্লে ডেভিডসন। কারণ হিসেবে বলা হচ্ছে, ভারতে দু'চাকার এই যানটির বিক্রি কমে গেছে।

শুধু তাই নয়, বর্তমানে যে পরিস্থিতি দেখা দিয়েছে তাতে আগামী দিনে চাহিদা বাড়ার তেমন কোনও ইঙ্গিতও দেখছে না সংস্থাটি। ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমে এমন তথ্য জানানো হয়েছে।

সত্যিই যদি হার্লে ডেভিডসন ভারত থেকে সবকিছু গুটিয়ে নেয় তবে এটা হবে দ্বিতীয় কোনও মার্কিন কোম্পানির ভারত থেকে ব্যবসা সরিয়ে নেওয়া। এর আগে ২০১৭ সালে মার্কিন অটোমোবাইল সংস্থা জেনারেল মোটরস গুজরাটে থাকা তাদের কারখানাটি বিক্রি করে দিয়েছিল।

যদিও হার্লে ডেভিডসন কর্তৃপক্ষ এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি। জল্পনার ভিত্তিতে কোন মন্তব্য করা উচিত নয় বলে বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে।

প্রায় এক দশক ধরে ভারতে এই বিখ্যাত মার্কিন সংস্থার কার্যক্রম চলছে। ইতোমধ্যেই আউটসোর্সিংয়ের ব্যাপারে বিভিন্ন অটোমোবাইল সংস্থার সঙ্গে কথা বলা শুরু করেছে তারা। হরিয়ানার বাওয়ালে এই সংস্থাটির যে কারখানা রয়েছে তা বিক্রি করে দেওয়ার পরিকল্পনা চলছে।

এবার হার্লে ডেভিডসন চাইছে উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চলে নতুন করে ৫০টি স্থানে ব্যবসা ধরতে। কারণ সংস্থাটি মনে করছে, এসব স্থানে ব্যবসা করতে পারলে লাভ অনেক বেশি হবে। যেসব আন্তর্জাতিক বাজারে বিক্রি কমে গেছে এবং লাভের পরিমাণ কম সেসব স্থান থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার কথা ভাবা হচ্ছে।

গত আর্থিক বছরে ভারতে হার্লে ডেভিডসন বিক্রি করেছিল প্রায় আড়াই হাজার বাইক। কিন্তু সেখানে ২০২০ সালের এপ্রিল থেকে জুন এই তিন মাসে বিক্রি হয়েছে মাত্র ১শ বাইক। ভারত তাদের জন্য অন্যতম খারাপ বাজার বলে সংস্থাটির পক্ষ থেকে মনে করা হচ্ছে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।