চীনের হয়ে চরবৃত্তির অভিযোগে ভারতে সাংবাদিক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২০

চীনের গোয়েন্দা কর্মকর্তাদের কাছে দেশের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত ‘সংবেদনশীল তথ্য’ পাচার করার অভিযোগে ভারতে রাজীব শর্মা নামে ৬১ বছর বয়সী এক ফ্রিল্যান্স সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। শনিবার দেশটির রাজধানী শহর দিল্লি পুলিশ তাকে গ্রেফতারের কথা জানায়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী শনিবার দিল্লি পুলিশ এ সংক্রান্ত একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, রাজীব শর্মা নামের ষাটোর্ধ্ব ওই সাংবাদিককে গত সপ্তাহে গ্রেফতার করা হয়। গ্রেফতারের সময় পুলিশ কর্মকর্তারা তার বাসভবন থেকে কিছু গুরুত্বপূর্ণ নথি জব্দ করেছে, যেগুলো ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট।

তাতে আরও বলা হচ্ছে, রাজীব শর্মার সঙ্গে তার সহযোগী এক চীনা এবং এক নেপালি ব্যক্তিকেও গ্রেফতার করা হয়েছে। চীনা গোয়েন্দাদের কাছে ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত সংবেদনশীল তথ্য সরবরাহের জন্য রাজীব শর্মার কাছে বিপুল পরিমাণ অর্থ সরবরাহ কররার দায়ে তাদেরকে অভিযুক্ত করা হয়েছে।

ভারতে এমন গ্রেফতার নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রলায়ের কর্মকর্তাদের সঙ্গে রয়টার্স যোগাযোগ করার চেষ্টা করেও সফল হয়নি। এ ছাড়া গ্রেফতার ওই তিন জন এবং তাদের আইনজীবীর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

দিল্লির সহকারী পুলিশ কমিশনার সঞ্জীব কুমার যাদব বলেছেন, ‘জিজ্ঞাসাবাদে রাজীব শর্মা গোপন ও সংবেদনশীল তথ্য সংগ্রহ করে চীনাদের কাছে সরবরাহ করার কাজে জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছেন।’

লাদাখের হিমালয় অঞ্চলের বিতর্কিত সীমান্তে চীনের সঙ্গে ভারতের চলমান উত্তেজনার মধ্যেই এমন গ্রেফতারের ঘটনা ঘটলো। গত জুনে সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর পরিস্থিতির চূড়ান্ত অবনতি ঘটে। চীনা সেনাদের সঙ্গে ওই সংঘর্ষে ভারতের ২০ জওয়ান নিহত হয়।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]