আজারবাইজানের গুলিতে রাশিয়ার সামরিক হেলিকপ্টার ভূপাতিত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ১০ নভেম্বর ২০২০

আর্মেনিয়া সীমান্তের কাছে রাশিয়ার একটি সামরিক বিমানে গুলি চালিয়ে ভূপাতিত করেছে আজারবাইজান। সীমান্তে হেলিকপ্টার ভূপাতিতের ঘটনায় অন্তত দু’জন ক্রু নিহত হয়েছেন বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তের কাছে মানুষ পরিবহনে সক্ষম একটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার এমআই-২৪ হেলিকপ্টারে আঘাত হেনেছে। এতে সামরিক হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ায় দু’জন ক্রু নিহত হয়েছেন।

সামরিক হেলিকপ্টারে আজারি হামলায় রাশিয়ার তৃতীয় একজন আহত হয়েছেন বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে। আজারবাইজানের ছিটমহল নাখচিভানের কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

বিবাদপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চল ঘিরে দুই প্রতিবেশি আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে এক মাসেরও বেশি সময় ধরে উত্তেজনা চলছে। দফায় দফায় শান্তি চুক্তি হলেও উভয়পক্ষ তা লঙ্ঘন করে পরস্পরের অবস্থান লক্ষ্য করে সামরিক হামলা চালিয়ে আসছে।

সোমবার রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর হলেও এখনও সামরিক অভিযানের শঙ্কা নাকচ করে দেয়া যাচ্ছে না বলে হুঁশিয়ারি দিয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী।

হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় আর্মেনিয়ায় নিয়োজিত রাশিয়ার সামরিক ঘাঁটি তদন্ত শুরু করেছে বলে জানানো হয়েছে। আজারবাইজান এবং আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের তীব্র সংঘর্ষের সময় কপ্টারটি বিধ্বস্ত হয়।

প্রায় ৩০ বছর আগে স্বাধীনতা ঘোষণা করলেও নাগোরনো-কারাবাখ অঞ্চলের মালিকানা আজারবাইজান এবং আর্মেনিয়া কর্তৃপক্ষ দাবি করে। গত সেপ্টেম্বরের শেষের দিকে এই অঞ্চলে দুই দেশের মাঝে সংঘর্ষ শুরু হয়। গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই সংঘাতে এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

সূত্র: রয়টার্স।

এসআইএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]