ইরাকে মার্কিন ঘাঁটির কাছে রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫১ এএম, ১৫ এপ্রিল ২০২১

ইরাকি কুর্দিস্তানের রাজধানী আরবিলের একটি বিমানবন্দরে রকেট হামলা চালানো হয়েছে। সেখান মার্কিন সেনাবাহিনীর ঘাঁটি অবস্থিত। বুধবার সন্ধ্যায় ওই হামলা চালানো হয়েছে বলে কুর্দি কর্মকর্তারা নিশ্চিত করেছেন। খবর এএফপির।

এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। পুরো শহরে বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এর আগে গত ফেব্রুয়ারির মাঝামাঝিতে ইরান সমর্থিত বেশ কিছু গোষ্ঠীকে একই ধরনের একটি হামলার জন্য দায়ী করা হয়েছিল।

আর্বিলের গভর্নর ওমেদ খোশনাও জানিয়েছেন, ওই হামলা থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সাময়িক সময়ের জন্য সেখানে লোকজনের চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে।

তবে বিমান চলাচল ব্যহত হবে না বলে জানিয়েছেন গভর্নর ওমেদ খোশনাও। গত ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেয়ার পর এখন পর্যন্ত ইরাকে মার্কিন সেনাবাহিনীর ঘাঁটি বা কূটনৈতিক এলাকায় প্রায় ২০টি বোমা বা রকেট হামলা চালানো হয়েছে।

বাইডেন ক্ষমতায় বসার ১৮ মাস আগে আরও ডজনখানের হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার জন্য ইরানপন্থি বিভিন্ন সংগঠনকে দায়ী করে আসছে ওয়াশিংটন।

ওয়াশিংটন এবং ইরান উভয়ই ইরাকের মিত্র দেশ। কিন্তু ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে দু’দেশের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি আরবিল বিমানবন্দরের ভেতরের একটি মিলিটারি কমপ্লেক্স লক্ষ্য করে ডজনের বেশি রকেট হামলা চালানো হয়। এতে এক ইরাকি নাগরিক এবং মার্কিন বাহিনীর সঙ্গে কাজ করা এক বিদেশি কন্ট্রাক্টর নিহত হন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]