মিয়ানমারে গ্রেফতার জাপানি সাংবাদিকের মুক্তি দাবি টোকিওর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ২০ এপ্রিল ২০২১

মিয়ানমারে জাপানি এক সাংবাদিককে গ্রেফতারের পর দেশটির সামরিক সরকারের ওপর চাপ বাড়িয়েছে জাপান সরকার। দ্রুত ওই সাংবাদিকের মুক্তির দাবি জানিয়েছে টোকিও।

ওই সাংবাদিকের নাম ইউকি কিটাজুমি, তাকে ইয়াঙ্গুনের কাছে ইয়েনসিন কারাগারে রাখা হয়েছে বলে মিয়ানমারের জাপানি দূতাবাস জানিয়েছে। রোববার রাতে তার বাড়ি থেকে ওই সাংবাদিককে তুলে নিয়ে যায় সামরিক বাহিনীর সদস্যরা।

এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানান, রোববার রাতে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয় সাংবাদিক ইউকিকে। তাকে দু’হাত উপরে তুলতে বলা হয়। তারপর তাকে একটি গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়। তবে এই বিষয়ে জান্তা সরকারের মুখপাত্রও মুখ খোলেননি।

‘ইয়াঙ্গুন মিডিয়া প্রফেশনালস’ নামের একটি মিডিয়া প্রোডাকশন সংস্থা চালাতেন ইউকি। তার আগে তিনি বাণিজ্যিক সংবাদপত্র ‘নিক্কেই’-এর সাংবাদিক ছিলেন। ইউকির ফেসবুক পেজ ও অনলাইন মিডিয়ায় দেয়া তার নানা সাক্ষাৎকার থেকে এমনটাই জানা গেছে।

এর আগে ফেব্রুয়ারিতেও গ্রেফতার হয়েছিলেন ইউকি। গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান কভার করার সময় তিনি গ্রেফতার হন। পরে অবশ্য তাকে ছেড়ে দেয়া হয়েছিল।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে অভ্যুত্থান ঘটিয়ে দেশটির ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। ডি ফ্যাক্টো নেত্রী অং সান সুচিসহ আটক করা হয় নির্বাচিত সরকারের শীর্ষ নেতাদের।

এরপর থেকেই দেশজুড়ে চলছে বিক্ষোভ। বিক্ষোভে এখন পর্যন্ত বহু মানুষ নিহত হয়েছেন। সম্প্রতি বৌদ্ধ নববর্ষ উপলক্ষে ২৩ হাজার বন্দিকে মুক্তি দেয় জান্তা সরকার।

এআরএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]