ফের নির্বাচনে লড়বেন সাবেক ইরানি প্রেসিডেন্ট আহমেদিনেজাদ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৯ পিএম, ১২ মে ২০২১

চলতি বছরের জুনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন। এতে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদ। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ভিডিওচিত্রে দেখা যায়, সমর্থক পরিবেষ্টিত হয়ে নির্বাচনের ফরম পূরণের জন্য তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যাচ্ছেন। সাম্প্রতিক বছরগুলোতে তিনি নিজের কট্টরপন্থী অবস্থান পাল্টানোর চেষ্টা করেছেন বলে জানা গেছে।

২০১৭ সালে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি আহমেদিনেজাদের নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিলেন। তবে এবার তিনি নির্বাচনের জন্য নিবন্ধনে সমর্থ হয়েছেন।

এদিকে, কোনো প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতায় বাধা হয়ে দাঁড়াবেন না বলে ঘোষণা দিয়েছেন খামেনি। তবে নির্বাচনী কাউন্সিল চাইলে আহমেদিনেজাদের প্রার্থিতা আটকে দিতে পারে।

মঙ্গলবার থেকে ইরানে নির্বাচনের জন্য প্রার্থী নিবন্ধন কার্যক্রম শুরু হয়। এবারের নির্বাচনে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু চুক্তি এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্ক নীতি গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]