থাইল্যান্ডে গৃহহীনদের জন্য ঘর

কামরুল আলম রানা
কামরুল আলম রানা কামরুল আলম রানা , থাইল্যান্ড
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ০৮ জুলাই ২০২১

থাইল্যান্ড সারা বিশ্বের কাছে পর্যটন দেশ হিসেবে পরিচিত। তাদের অর্থনীতি অনেকটা পর্যটননির্ভর। থাই সরকারের টেকসই অর্থনীতির পরিকল্পনার ফলে আজ দেশটির অর্থনীতি অনেক শক্তিশালী।

২০ থেকে ২৫ বছর আগে থাইল্যান্ডের অর্থনীতি এতটা শক্তিশালী ছিল না। অনেকেই ছিলেন গৃহহীন। থাই সরকার তাদের থাকার জন্য তৈরি করে দিয়েছেন গৃহ। যেগুলো দেখলে মনে হতে পারে ভিআইপি কোনো এলাকা।

jagonews24

না এটা থাইল্যান্ডে গৃহহীনদের জন্য ২০ বছর আগে নির্মাণ করা গৃহহীন প্রকল্প। থাই সরকার থেকে গৃহহীনকে দেয়া বাড়ি। সকল নাগরিক সুযোগ-সুবিধা নিয়ে বাড়িগুলো তৈরি করা হয়েছে।

এখানে আছে প্রশস্ত রাস্তা, গাড়ি পার্কিং ব্যবস্থা, বাগান, ছেলে-মেয়েদের পড়াশোনার জন্য স্কুল, খেলার মাঠ, পর্যাপ্ত খোলামেলা জায়গা। সিকিউরিটি ব্যবস্থার জন্য পুলিশবক্স।

jagonews24

এখানে বসবাসকারী এক ভদ্রলোকের সঙ্গে কথা হলে তিনি জানান, ২০ বছর আগে যখন বাড়িগুলো নির্মাণ করা হয় তখনই প্রতি বাড়ির সামনে গাড়ি পার্কিং-এ জায়গা রাখা হয়। কিন্তু তখন কারো গাড়ি ছিল না হাতে গোনা কয়েকজনের শুধু মোটরবাইক ছিল।

আর আজ গাড়ি পার্কিং-এ করার জায়গা গাড়িতে ফুল। এখানে বসবাসরত সবারই এখন গাড়ি আছে। একটি দেশকে এগিয়ে নিয়ে যেতে দরকার সঠিক নেতৃত্ব ও সঠিক সিদ্ধান্ত এবং দূরদর্শী পরিকল্পনা এটাই তার বাস্তব উদাহরণ।

এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]