চীনের আপত্তি সত্ত্বেও দালাই লামার পাশে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ২৮ জুলাই ২০২১

চীনের ঘোর আপত্তি সত্ত্বেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার ভারতের নয়াদিল্লিতে তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামার এক প্রতিনিধির সঙ্গে বৈঠক করেছেন। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান পরিস্থিতি, আঞ্চলিক সর্ম্পক জোরালো ও করোনা মোকাবিলা সংক্রান্ত বিষয়ে দ্বিপক্ষীয় সহযোগিতার পরিধি বিস্তার নিয়ে আলোচনা করতে মঙ্গলবার রাতে ভারতে পৌঁছান ব্লিঙ্কেন।

বাইডেন প্রশাসন ক্ষমতাসীন হওয়ার পর এটি যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের নেতাদের তৃতীয় সফর। এর আগে গত মার্চ মাসে ভারতে সফরে আসেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। পরের মাসে আসেন জলবায়ু পরিবর্তনসংক্রান্ত বিশেষ দূত জন কেরি।

১৯৫০ সালে তিব্বত দখল করে নেয় চীনের সৈন্যরা। এরপর থেকে ভারতে নির্বাসনে রয়েছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা। তিনি আন্তর্জাতিকভাবে তিব্বতের স্বায়ত্তশাসনের দাবিতে আন্দোলন করে আসছেন। কিন্তু চীন তার বিরুদ্ধে স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ করে।

সম্প্রতি চীনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে বেশ সরব হয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যেই দালাই লামার প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তবে এ ব্যাপারে এখনো চীনের প্রতিক্রিয়ার কোনো খবর পাওয়া যায়নি।

এসএনআর/কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]