যুক্তরাষ্ট্র-চীন-পাকিস্তানকে রাশিয়ার আমন্ত্রণ, নেই ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ০৫ আগস্ট ২০২১

আফগানিস্তান নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনার জন্য বেশ কিছু দেশকে আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। পাকিস্তান, চীন এবং যুক্তরাষ্ট্রকে নিয়ে রাশিয়ার এই আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। তবে ভারতকে আমন্ত্রণ জানানো হয়নি। এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত লোকজন বিভিন্ন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের বিভিন্ন অংঞ্চল দখলে নিতে দেশটির সেনাবাহিনীর সঙ্গে তালেবানের তীব্র সংঘাত চলছে। ইতোমধ্যেই আফগানিস্তানের বহু এলাকার দখল নিয়েছে তালেবান। এদিকে সহিংসতা বন্ধ করতে এবং আফগান শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিতে রাশিয়া যুদ্ধবিধ্বস্ত দেশটির গুরুত্বপূর্ণ সব অংশীদারের সঙ্গে যোগাযোগের প্রচেষ্টা বাড়িয়েছে।

আগামী ১১ আগস্ট কাতারে যুক্তরাষ্ট্র, চীন এবং পাকিস্তানকে নিয়ে বৈঠকে বসার কথা রাশিয়ার। এর আগে গত ১৮ মার্চ এবং ৩০ এপ্রিল একই ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে গত মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লেভরভ বলেন, আফগান পরিস্থিতি নিয়ে ভারত এবং অন্যান্য দেশগুলোর সঙ্গে কাজ চালিয়ে যাবে তার দেশ। তার এমন বক্তব্য থেকে এটা ধারণা করা হয়েছিল যে, সামনের বৈঠকগুলোতে ভারত অন্তর্ভূক্ত থাকবে। কিন্তু হঠাৎ করেই ভারতকে কেন বাদ দেয়া হলো সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

সে সময় তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রভাব ফেলতে পারে এমন দেশ যেমন-কেন্দ্রীয় এশিয়ায় আমাদের অংশীদারী দেশসমূহ, ভারত, ইরান এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করে যাব। তিনি বলেন, ‘মস্কো ফরমেটে’ আমরা প্রধান দেশগুলোকে অন্তর্ভূক্ত করব।

রাশিয়ার আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে ভারতের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি। তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আগামী ৬ আগস্ট আফগান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। ওই বৈঠককে ইতিবাচক উন্নয়ন বলে উল্লেখ করেছেন ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুনজাই।

গত কয়েক সপ্তাহে আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় তাখারসহ বেশ কিছু জেলা দখল করে নিয়েছে তালেবান। এখন পর্যন্ত দেশটির ২২৩টি জেলা তালেবানের দখলে চলে গেছে। অপরদিকে ৬৮ জেলার দখল এখনও সরকারি বাহিনীর হাতে রয়েছে।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]