যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তরে সাইবার হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ এএম, ২২ আগস্ট ২০২১

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তরে সাইবার হামলার ঘটনা ঘটেছে বলে দেশটির সাইবার ডিফেন্স কমান্ড বিভাগ জানিয়েছে। তারা এ সম্পর্কে গুরুত্বপূর্ণ সতর্কবার্তা পেয়েছে বলে জানিয়েছে। তবে কবে এ হামলার ঘটনা ঘটেছে তা নির্দিষ্ট করে জানায়নি সাইবার ডিফেন্স কমান্ড বিভাগ।

বিশ্বাসযোগ্য এক সূত্র রয়টার্সকে জানিয়েছে, স্বরাষ্ট্র বিভাগ উল্লেখযোগ্য কোনো সমস্যার মুখোমুখী হয়নি এবং কোনোভাবেই তাদের কাজে ব্যাঘাত ঘটেনি।

ফক্স নিউজের প্রতিবেদক জ্যাককুই হেইনরিক টুইটারে জানিয়েছেন, ধারণা করা হচ্ছে এক সপ্তাহ আগে এই হামলার ঘটনা ঘটেছে। হামলার বিষয়টি কখন জানা গেছে তা নিশ্চিত করে জানা যায়নি। এছাড়া হামলার ভয়াবহতা বা স্বরাষ্ট্র দপ্তরের কাজে কোনো সমস্যা হচ্ছে কিনা তাও স্পষ্ট নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাতে তিনি জানান, আফগানিস্তান দখলে নিয়েছে তালেবানরা। এ অবস্থায় আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক এবং তাদের মিত্র শরণার্থীদের আফগানিস্তান থেকে সরিয়ে নিতে কাজ করছে দেশটির স্বরাষ্ট্র দপ্তর। তবে সাইবার হামলায় তাদের এই কাজে কোনো বাধা সৃষ্টি হয়নি।

শনিবার (২১ আগস্ট) স্বরাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র জানান, তারা তাদের তথ্যের সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব সহকারে নিয়েছে এবং তথ্য যে সুরক্ষিত আছে নিশ্চিতে ধাপে ধাপে পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, ‘নিরাপত্তাজনিত কারণে আমরা এই মুহূর্তে কোনো কথিত সাইবার নিরাপত্তার ঘটনার প্রকৃতি বা সুযোগ সম্পর্কে আলোচনা করার মতো অবস্থায় নেই।’

ইএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]