গভীর রাতের প্যারেডে কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪০ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২১

উত্তর কোরিয়ায় গভীর রাতে প্যারেডে দেখা গেল দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে। দেশের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাজধানী পিয়ংইয়ংয়ে ‘প্যারামিলিটারি অ্যান্ড পাবলিক সিকিউরিটি’ প্যারেডের আয়োজন করা হয়েছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

বুধবার গভীর রাতের ওই প্যারেডে হাস্যোজ্জ্বল কিম জং উনকে অংশ নিতে দেখা গেছে। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, পিয়ংইয়ংয়ের কিম ইল সাং স্কয়ারে ওই প্যারেডের আয়োজন করা হয়। উত্তর কোরিয়ার ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকীতে জমকালো আয়োজন দেখা গেছে।

উত্তর কোরিয়ার বিশেষজ্ঞরা বলছেন, বিভিন্ন ছবি থেকে দেখা যাচ্ছে, সর্বোচ্চ নেতা কিম জং উনের ওজন কমেছে। এর আগে গত জুনে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরেও বলা হয়েছিল যে, কিম ওজন কমিয়েছেন। কয়েক মাস আগের চেয়ে কিমকে এখন আরও বেশি তরুণ দেখা যাচ্ছে বলে অনেক বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

jagonews24

তবে রাষ্ট্রীয় এই অনুষ্ঠানে কিমের বোন কিম ইয়ো জংকে দেখা যায়নি। এ বিষয়ে প্রতিবেদনে কিছু বলাও হয়নি। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির ছবিতে কিমকে হালকা ধূসর রংয়ের স্যুট, সাদা শার্ট এবং টাই পরে প্রতিষ্ঠা বার্ষিকীতে অংশ নিতে দেখা যায়। অপরদিকে প্যারেডে অংশ নেওয়া সেনাদের হ্যাজম্যাট স্যুট পরতে দেখা গেছে।

এক বছরের কম সময়ের মধ্যে পরমাণু সমৃদ্ধ দেশটিতে তৃতীয়বারের মতো এ ধরনের প্যারেড অনুষ্ঠিত হয়েছে। এই প্যারেড লাইভ প্রচার করা না হলেও কয়েক ঘণ্টা পরেই রাষ্ট্রীয় টেলিভিশনে তা প্রচার করা হয়েছে।

jagonews24

এর আগে গত বছরের অক্টোবরে ভোরের দিকে অনুষ্ঠিত একটি প্যারেডে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে জনসম্মুখে আনেন কিম জং উন। দুই বছরের মধ্যে প্রথমবার দূরপাল্লার অস্ত্র প্রদর্শন করেছে পিয়ংইয়ং। চলতি বছরের জানুয়ারিতেও রাতের বেলায় সামরিক প্যারেডের আয়োজন করা হয়েছিল।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]