‘গৃহযুদ্ধ হতে পারে আফগানিস্তানে’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১

তালেবান যদি একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করতে না পারে তাহলে আফগানিস্তানে গৃহযুদ্ধ হতে পারে বলে সতর্ক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যদি তালেবান সব দলকে নিয়ে সরকার গঠন করতে না পারে অথবা সেখানে একটি গৃহযুদ্ধ শুরু হয় তাহলে তা পাকিস্তানকে প্রভাবিত করবে। খবর আল-জাজিরা।

তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, দেশটিতে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়লে মানবিক ও শরণার্থী সঙ্কট দেখা দিতে পারে। পাশাপাশি আফগানিস্তানের মাটি পাকিস্তানের বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে।

তিনি বলেন, সেখানে যুদ্ধ অব্যাহত থাকলে অথবা স্থিতিশীলতা ফিরে না এলে তা হবে সন্ত্রাসের জন্য আদর্শ ঘাঁটি। অন্যদিকে আফগানিস্তানে যদি সঙ্কট প্রকট হয় তাহলে পাকিস্তানে শরণার্থীর ঢল আসতে পারে, যা খুবই উদ্বেগের বিষয়।

কেন্দ্রীয় ব্যাংকের তহবিলের অভাবে আফগান কাঠামো ভেঙে পড়ার সম্ভাবনা রোধে পাকিস্তান সরকার বারবার বিশ্ব নেতাদের তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে আসছে।

একই সাক্ষাৎকারে ইমরান খান বলেন, প্রতিবেশী আফগান নারীদের স্কুলে যেতে না দেওয়া হলে তা হবে ইসলামের পরিপন্থি। তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের স্বীকৃতি পেতে গেলে নতুন তালেবান সরকারকে কিছু শর্ত পূরণ করতে হবে।

তালেবানের নেতৃত্বে সবার অংশগ্রহণ এবং মানবাধিকারের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আফগানিস্তানকে নিজেদের দেশকে সন্ত্রাসীদের আস্তানায় ব্যবহার করতে দেওয়া উচিত হবে না যারা পাকিস্তানের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলতে পারে।

এমএসএম/টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]