শক্তি প্রদর্শনে সামরিক মহড়া চালাবে চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১

চীনের সামরিক বাহিনী নিজেদের শক্তি প্রদর্শনের জন্য কিছু উন্নত অস্ত্র ও সরঞ্জাম প্রদর্শন করতে যাচ্ছে। মঙ্গলবার সামরিক বাহিনী একটি মহড়ার আয়োজন করবে। সেখানে এগুলো প্রদর্শন করা হবে। দেশটির দক্ষিণাঞ্চলের ঝুহাই শহরের আকাশে এ মহড়ার আয়োজন করা হবে। করোনা মহামারির পর এটাই হবে চীনের সামরিক বাহিনীর প্রথম মহড়া। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, দৃষ্টিনন্দন এ মহড়ায় অংশ নেবে বিমান বাহিনীর সর্বাধুনিক যুদ্ধ বিমান জে-২০। এছাড়াও এতে প্রদর্শিত হবে ইলেকট্রনিক যুদ্ধ বিমান জে-১৬ডি, উচ্চতর ড্রোন ডব্লিউজেড-৭ ও উচ্চতর গতি সম্পন্ন ড্রোন ডব্লিউজেড-৮ সহ উন্নত প্রযুক্তির বিমান।

নতুন প্রজন্মের ক্রু রকেটে এবং হেভি-লিফট লঞ্চ যানবাহনসহ একশ’র বেশি বিমান এ মহড়ায় অংশগ্রহণের জন্য প্রস্তুত রয়েছে। চীন রপ্তানি করতে চায় এমন কিছু বিমানও এর মধ্যে রয়েছে যেমন এজি৬০০ ও বিশ্বের বৃহত্তম উভচর বিমান।

jagonews24

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান কৌশলগত প্রতিদ্বন্দ্বিতার মধ্যে এ বিমান মহড়ার মাধ্যমে দেশটির উন্নতমানের মহাকাশ প্রযুক্তির উন্নয়নের প্রচেষ্টাকে তুলে ধরা হবে।

সামরিক বিশেষজ্ঞ ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তির সাবেক পিএলএ প্রশিক্ষক সং ঝংপিং বলেছেন, যেহেতু চীন ক্রমাগত পশ্চিমাদের কাছ থেকে হুমকি পাচ্ছে তাই দেশটির সামরিক দক্ষতার পাশাপাশি মহাকাশে সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া যখন এ অঞ্চলের নিরাপত্তার জন্য অস্ট্রেলিয়াকে পারমাণবিক ক্ষমতা সম্পন্ন সাবমেরিন নির্মাণে সহায়তা দেওয়ার চুক্তি করেছে তখনই চীনের কাছ থেকে এমন ঘোষণা এলো।

এমএসএম/টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]