কারাগার থেকে পালিয়ে গ্রেফতার ফিলিস্তিনি বন্দির অনশন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ০৫ অক্টোবর ২০২১

ইসরায়েলের কারাগার থেকে পালিয়ে যাওয়ার পর গত মাসে পুনরায় গ্রেফতার হওয়া বন্দিদের মধ্যে মোহাম্মদ আল আরদাহ একজন। কারাগারের মধ্যে কঠোর আইসোলেশনে রাখায় অনশন শুরু করেছেন তিনি। আল-আরদাহর আইনজীবী সোমবার আসকালানের দক্ষিণ কারাগারে তার সঙ্গে দেখা করেন। জানা গেছে, সেখানে তাকে বুধবার থেকে নির্জন স্থানে বন্দি রাখা হয়েছে। মঙ্গলবার (৫ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আইনজীবী করিম আজওয়া জানান, ভালো পরিবেশে থাকা ও শাস্তিমূলক ব্যবস্থা পরিহারের দাবিতে অনশন ধর্মঘটের ঘোষণা দিয়েছেন আরদাহ। এরই মধ্যে কারাগারে ভেতরে শুনানি অনুষ্ঠিত হয়েছে। কর্তৃপক্ষ তাকে দুই সপ্তাহের নির্জন করাবাস দিয়েছে। আর্থিক জরিমানার পাশাপাশি পরিবারের সঙ্গে দেখা এবং ক্যান্টিনে প্রবেশের ওপরও দুই মাসের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

জানা গেছে, ইহুদিবাদী ইসরায়েলের সবচেয়ে সুরক্ষিত কারাগারগুলোর মধ্যে অন্যতম ‘গিলবোয়া কারাগার’। এটি দেশটির জেনিন শহরে অবস্থিত। গিলবোয়া কারাগারটি এতটাই সুরক্ষিত যে, সেটিকে ইসরায়েলের ‘সিন্দুক’ বলা হয়।

তবে স্থানীয় সময় রোববার (৫ সেপ্টেম্বর) মধ্যরাতে সেখান থেকেই পালিয়ে যান ছয় ফিলিস্তিনি বন্দি, যা নিয়ে রীতিমতো হতভম্ব হয় ইসরায়েলি নিরাপত্তা কর্মকর্তারা। পরে কারাগার থেকে পালানো বন্দিদের আটকে বড় ধরনের অভিযানে নামে দেশটির নিরাপত্তা বাহিনী। পরবর্তীতে পালিয়ে যাওয়া বন্দিদের গ্রেফতার করতে সক্ষম হয় ইসরায়েলি কর্তৃপক্ষ।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]