বিল গেটসকে আফগানিস্তানে মানবিক সহায়তার আহ্বান ইমরান খানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ০৬ অক্টোবর ২০২১

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং বিলিয়নিয়র সমাজসেবী বিল গেটসকে আফগানিস্তানের দারিদ্র্যপীড়িত মানুষদের মানবিক সহায়তা দেওয়ার বিষয়টি বিবেচনা করার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (৫ অক্টোবর) বিল গেটসের সঙ্গে এক টেলিফোন কথোপকথনে তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের অর্ধেকের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে। তাই দেশটিতে জরুরিভিত্তিতে অর্থনৈতিক সহায়তা প্রয়োজন।

ইমরান খানের অফিস থেকে জানানো হয়, আফগানিস্তানের বর্তমান স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে দুই নেতা উদ্বেগ প্রকাশ করেছেন। পাশাপাশি আফগানিস্তান এবং পাকিস্তানের পোলিও মহামারি নিয়েও আলোচনা করেন তারা।

উভয় দেশ থেকে সংক্রামক রোগ নির্মূল করার জন্য তারা আশা প্রকাশ করেন। আফগানিস্তানে পোলিও ক্যাম্পেইন পুনরায় শুরু করার বিষয়েও আলোচনা করেন তারা। যাতে পোলিওভাইরাস নির্মূলের ক্ষেত্রে পাকিস্তানের সাম্প্রতিক অর্জনগুলো সুরক্ষিত থাকে।

ইমরান খান পোলিও নির্মূলের ক্ষেত্রে পাকিস্তানের অব্যাহত অগ্রগতি সম্পর্কে বিল গেটসকে অবহিত করেন এবং
এক্ষেত্রে বিল-মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের দেওয়া সহায়তার প্রশংসা করেন তিনি।

পাকিস্তানে করোনাভাইরাসের ভ্যাকসিন কার্যক্রম নিয়ে বিভিন্ন পদক্ষেপের জন্য ইমরান খানকে অভিনন্দন জানান বিল গেটস। এছাড়াও পোলিও কার্যক্রমে অগ্রগতির জন্যও প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করেন তিনি। পাশাপাশি পাকিস্তানের পোলিও কর্মসূচিতে তার ফাউন্ডেশন থেকে অব্যাহত সহায়তার প্রতিশ্রুতি দেন।

তিনি গেটস ফাউন্ডেশনের মাধ্যমে পাকিস্তানের মানুষের স্বাস্থ্য ও উন্নতির জন্য অব্যাহত সহযোগিতার প্রস্তাব দেন। আলোচনার শেষে ইমরান খান পাকিস্তানের সঙ্গে মূল্যবান অংশীদারত্বের জন্য গেটস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]