যুক্তরাষ্ট্র-তালেবান বৈঠকে ‘সম্পর্কের নতুন অধ্যায়’ নিয়ে আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৩ পিএম, ০৯ অক্টোবর ২০২১
ছবি : সংগৃহীত

তালেবানের কাবুল দখল ও মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়ার পর প্রথমবারের মতো আফগান সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে বৈঠক করেছে যুক্তরাষ্ট্র। শনিবার (৯ অক্টোবর) কাতারের রাজধানী দোহায় তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, বৈঠকে দুই দেশের মধ্যে ‘সম্পর্কের নতুন অধ্যায়’ চালুর বিষয়ে আলোচনা হয়েছে। আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের পক্ষ থেকে আলোচনার মূল বিষয়বস্তু ছিল মানবিক সহায়তা ও গত বছর সই হওয়া ওয়াশিংটন-তালেবান সমঝোতা চুক্তির বাস্তবায়ন।

তিনি জানান, আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন আফগান (তালেবান) প্রতিনিধিরা। যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে করোনা টিকা সহায়তা দিতে রাজি হয়েছে বলেও জানিয়েছেন আফগান মন্ত্রী।

তালেবান প্রতিনিধিরা এরপর ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, তালেবানকে আফগানিস্তানের নতুন শাসক হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য এ বৈঠক হয়নি। বরং যুক্তরাষ্ট্রের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনার ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যেই এটি অনুষ্ঠিত হয়েছে।

তিনি জানান, আফগানিস্তান থেকে মার্কিন, আফগান ও অন্যান্য নাগরিকদের নিরাপদ প্রস্থানের বিষয়টি আলোচ্য সূচিতে অগ্রাধিকার পেয়েছে। বৈঠকের আরেকটি লক্ষ্য ছিল নারীসহ সব আফগান নাগরিকের অধিকারকে সম্মান ও একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনে মনোযোগী হতে তালেবানের প্রতি আহ্বান জানানো।

তালেবানের সঙ্গে শনিবারের এ বৈঠকে যুক্তরাষ্ট্রর প্রতিনিধি দলে কারা ছিলেন তা প্রকাশ করা হয়নি।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]