সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১১ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

একদিনে সর্বোচ্চ সংক্রমণ যুক্তরাজ্যে, মৃত্যুতে শীর্ষে রাশিয়া

মহামারি করোনাভাইরাসে বিশ্বে গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের তালিকায় যুক্ত হয়েছে আরও ২ লাখ ৯৯ হাজার ৩৪১ জন। এসময়ে মারা গেছেন ৪ হাজার ৫৩৭ জন। ২৪ ঘণ্টায় সংক্রমণে শীর্ষে যুক্তরাজ্য আর মৃত্যুতে সবার উপরে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৫৩৭ জন। আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় এক হাজার। এতে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৮ লাখ ৬৬ হাজার ৯৫২ জনে।

আফগান ইস্যুতে ‘স্পষ্ট ও পেশাদার’ আলোচনা হয়েছে: যুক্তরাষ্ট্র

আফগানিস্তান থেকে গত ৩১ আগস্ট সেনা প্রত্যাহারের পর প্রথমবারের মতো তালেবানের নতুন সরকারের প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। বৈঠকে ‘স্পষ্ট ও পেশাদার’ আলোচনা হয়েছে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে। কাতারের দোহায় স্থানীয় সময় শনিবার ও রোববার অনুষ্ঠিত হয় এ বৈঠক। বৈঠকের পর যুক্তরাষ্ট্র আরও জানায়, তালেবানকে কথা দিয়ে নয়, কাজে প্রমাণ করতে হবে।

৪ মাস পর লকডাউন তুললো সিডনি

করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট কাবু করে ফেলেছিল অস্ট্রেলিয়ার অন্যতম বড় শহর সিডনিকে। করোনা ঠেকাতে দ্রুত পদক্ষেপ নেয় কর্তৃপক্ষ। জারি করা হয় লকডাউন। শহরটির ৫০ লাখ মানুষ লকডাউনের মধ্যে ছিলেন। অবশেষে ১০৬ দিন পর স্থানীয় সময় সোমবার (১১ অক্টোবর) তুলে নেওয়া হলো লকডাউন। ঘরবন্দি জীবন থেকে বেরিয়ে এখন সিডনির যে কোনো বাসিন্দা যারা টিকার ডোজ সম্পন্ন করেছেন, তারা চাইলে বের হতে পারবেন। তারা যেতে পারবেন রেস্টুরেন্ট, ক্যাফে, দোকান বা স্যালুনে।

তাইওয়ানের প্রেসিডেন্টের বক্তব্যে চীনের নিন্দা

জাতীয় দিবসে তাইওয়ানের প্রেসিডেন্ট তাসাই ইন-ওয়েনের দেওয়া বক্তব্যের নিন্দা জানিয়েছে চীন সরকার। স্থানীয় সময় রোববার (১০ অক্টোবর) বেইজিংকে কড়া হুঁশিয়ারি দিয়ে প্রেসিডেন্ট তাসাই ইন-ওয়েন বলেন, তাইওয়ান কখনও চীনের কাছে মাথা নত করবে না। দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষায় নিজেদের প্রতিরক্ষা বলয় জোরদার করার কথাও জানান তিনি।

চীনের তাইওয়ানবিষয়ক কার্যালয় থেকে রোববার জানানো হয়, তাইওয়ান স্বাধীন হতে চাওয়ার কারণে আলোচনার দ্বার বন্ধ হয়ে যাচ্ছে। এ ধরনের বক্তব্য উসকানিমূলক ও তথ্যের বিকৃতি ঘটিয়েছে।

লাদাখ নিয়ে বৈঠকে বসতে সম্মত নয় চীন: ভারত

লাদাখে উত্তেজনা এবং চীনের সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে সম্প্রতি বৈঠকে বসার কথা জানিয়েছিলেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। ভারত ও চীনের সেনা কমান্ডারদের মধ্যে রোববার ১৩তম বৈঠক করার আশা প্রকাশ করেন তিনি। কিন্তু চীন বৈঠকে বসতে সম্মত নয় বলে জানিয়েছে, ভারতের সেনা কর্তৃপক্ষ। ভারতের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, বৈঠকে বসতে সম্মত নয় চীন। এমনকি তারা বৈঠকের প্রস্তাবের বিষয়ে কিছু জানায়নি।

লেবাননে জ্বালানি সংরক্ষণ কেন্দ্রে অগ্নিকাণ্ড

লেবাননের দক্ষিণাঞ্চলের জহরানিতে জ্বালানি সংরক্ষিত কেন্দ্রের একটি ট্যাঙ্কে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। দেশটির টেলিভিশন চ্যানেল আল জাদিদ সোমবার জানায়, বিকট শব্দে বিস্ফোরণ ঘটে এবং আগুন লেগে যায়। লেবানন সেনাবাহিনীর এক মুখপাত্র আল জাজিরাকে জানান, ওই জ্বালানি ট্যাঙ্কে বেঞ্জিন রাখা ছিল। তিনি বলেন, আমরা এখন আগুন ছড়িয়ে পড়া এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছি। আগুন অন্য ট্যাঙ্কে যেনো ছড়িয়ে পড়তে না পারে সেটাই এখন গুরুত্ব দেওয়া হচ্ছে।

চীনে বন্যার কারণে ২০ লাখের মতো মানুষ বাস্তুচ্যুত

বন্যার কারণে চীনের সাংহাই প্রদেশের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় গণমাধ্যমগুলোর তথ্য বলছে, বন্যায় সাংহাইয়ের ১৭ লাখ ৬০ হাজারের মতো মানুষ বাস্তুচ্যুত হয়েছে। গত সপ্তাহেও মুষলধারে বৃষ্টি হয় প্রদেশটিতে। এতে ৭০টির বেশি জেলায় বহু ঘরবাড়ি ভেঙে পড়েছে। ঘটেছে ভূমিধসের ঘটনাও। কর্তৃপক্ষ জানায়, ভারী বৃষ্টিপাতের কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার কাজ। তিন মাস আগেও দেশটির হেনান প্রদেশে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে তিনশ মানুষের মৃত্যু হয়। বহু ঘরবাড়ি, স্থাপনা বিধ্বস্ত হয়।

কাশ্মীরে গুলিতে ৫ ভারতীয় সেনা নিহত

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে পাঁচ সেনাসদস্য নিহত হয়েছেন। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত যেসব হামলা হয়েছে তার মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল দেবেন্দ্র আনন্দ সোমবার এ তথ্য জানিয়েছেন। খবর আল-জাজিরার।

আইএসের শীর্ষ সদস্যকে আটক করলো ইরাক

সশস্ত্র গোষ্ঠী আইএসের শীর্ষ সদস্য সামি জসিমকে আটক করেছে ইরাকের নিরাপত্তাবাহিনী। সোমবার (১১ অক্টোবর) দেশটির প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি এ তথ্য জানিয়েছেন। জসিমের বিরুদ্ধে সশস্ত্র গোষ্ঠীগুলোকে অর্থ সহায়তা দেওয়ার অভিযোগ রয়েছে। এছাড়াও তিনি নিহত নেতা আবু বকর আল-বাগদাদির ডেপুটি হিসেবে কাজ করছেন। তাকে দেশের বাইরে থেকে আটক করা হয় বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান কাদিমি।

পাকিস্তানের নায়ক, পশ্চিমাদের কাছে খলনায়ক

পাকিস্তানের প্রখ্যাত বিজ্ঞানী ড. আব্দুল কাদির খানের মৃত্যুতে দেশজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। তাকে পাকিস্তানের পারমাণবিক কর্মসূচির জনক বলা হয়। দীর্ঘদিন ধরে ফুসফুসের জটিলতায় ভুগছিলেন এই বিজ্ঞানী। গত রোববার (১০ অক্টোবর) সকালে ইসলামাবাদের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বিশ্বের প্রথম মুসলিম দেশ হিসেবে পাকিস্তানের পরমাণু বোমার অধিকারী হওয়ার পেছনে বড় কৃতিত্ব ছিল বিজ্ঞানী কাদির খানের। তবে বিদেশে পরমাণু বোমার গোপন তথ্য পাচারের অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। তিনি পাকিস্তানে এতটা জনপ্রিয় হলেও পশ্চিমাদের কাছে খলনায়ক হিসেবেই পরিচিত।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]