সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৩ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইরাকে মোক্তাদা আল সদরের দল জয়ী
ইরাকের পার্লামেন্ট নির্বাচনে শিয়া ধর্মীয় নেতা মোক্তাদা আল সদরের দল জয়ী হয়েছে। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, তার দলের প্রার্থীরাই বেশি আসনে জয় পেয়েছেন। কর্মকর্তারা এবং ‘সদরিস্ট মুভমেন্ট’র এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির দল দেশটির শিয়া দলগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। যুদ্ধবিধ্বস্ত ইরাকে গত রোববার (১০ অক্টোবর) নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের ভোটে ৩২৯টি সংসদীয় আসনের বিপরীতে ১৬৭টি দলের তিন হাজার ২০০ এর বেশি প্রার্থী লড়েছেন।

আমাজন ধ্বংস: বোলসোনারোর বিরুদ্ধে আইসিসিতে অভিযোগ
ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বন ধ্বংস করে মানবতাবিরোধী অপরাধ করছেন বলে অভিযোগ দায়ের করা হয়েছে। মঙ্গলবার সকালে হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেছে অস্ট্রিয়ার পরিবেশগত ন্যায়বিচার প্রচারক সংগঠন অলরাইজ।

সংগঠনটির পক্ষ থেকে বোলসোনারো প্রশাসন ও তার বিরুদ্ধে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলোর সঙ্গে সরাসরি জড়িত থাকায় আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

গাজার ৯৭ শতাংশ পানিই দূষিত
ব্যবহারযোগ্য পানির তীব্র সংকট দেখা দিয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকায়। এতে সমস্যায় পড়েছে অবরুদ্ধ এলাকার প্রায় ২০ লাখ মানুষ। গাজার অধিকাংশ মানুষকে বেসরকারি কোম্পানিগুলো থেকে পানি কিনে খেতে হয়। বিদ্যুৎ সংকটের ফলে পৌরসভার পানির লাইনে প্রায়ই পানি থাকে না। মাঝে মধ্যে পানি পাওয়া গলেও তা পান করার উপযোগী থাকে না।

গত সোমবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৪৮তম অধিবেশনে গ্লোবাল ইনস্টিটিউট ফর ওয়াটার, এনভায়রনমেন্ট অ্যান্ড হেলথ এবং ইউরো-মেডিটেরিয়ান হিউম্যান রাইটস মনিটর বলেছে, ইসরায়েলের দীর্ঘমেয়াদি অবরোধের কারণে গাজায় পানি ব্যবস্থাপনায় চরম অবনতি হয়েছে। এ এলাকার ৯৭ শতাংশ পানিই দূষিত বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে তারা।

রাশিয়ায় দৈনিক মৃত্যুতে নতুন রেকর্ড
রাশিয়ায় করোনায় আবারও দৈনিক মৃত্যু বেড়ে গেছে। বুধবার ( ১৩ অক্টোবর) দেশটির করোনাভাইরাস টাস্কফোর্স জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৯৮৪ জনের মৃত্যু হয়েছে।

করোনা মহামারি শুরুর পর থেকে একদিনে এতো বেশি মানুষের মৃত্যু আর দেখেনি। এদিন নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ২৮ হাজার ৭১৭ জন।

ইসরায়েল বয়কটে প্রশংসায় ভাসছেন আইরিশ লেখিকা
ইসরায়েল বয়কট আন্দোলনে সমর্থন জানিয়ে প্রশংসায় ভাসছেন আইরিশ লেখিকা স্যালি রুনি। তার নতুন বই হিব্রু ভাষায় অনুবাদ করতে চেয়েছিল একটি ইসরায়েলি প্রতিষ্ঠান। কিন্তু ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি আচরণের প্রতিবাদে প্রস্তাবটিতে সোজা না বলে দিয়েছেন তিনি। আর তাতেই ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের কাছ থেকে ভূয়সী প্রশংসা পাচ্ছেন এ লেখিকা।

গত ৭ সেপ্টেম্বর বের হয়েছে রুনির নতুন উপন্যাস ‘বিউটিফুল ওয়ার্ল্ড, হোয়্যার আর ইউ’। এটি হিব্রু ভাষায় অনুবাদের স্বত্ত্ব কিনতে চেয়েছিল ইসরায়েলভিত্তিক প্রতিষ্ঠান মোদান। কিন্তু এতে রাজি হননি আইরিশ লেখিকা।

আফগান নারীরা কি আর খেলতে পারবেন?
ভবিষ্যতে আফগান নারীদের খেলাধুলায় অংশগ্রহণের সুযোগ থাকবে কি না সেটি নিয়ে আশা জাগানিয়া কথা বলেছেন দেশটির ক্রিকেট বোর্ডের নব্য চেয়ারম্যান আজিজুল্লাহ ফজলি। আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি নারীদের খেলার বিষয়টি নিয়ে তালেবানের নতুন সরকারের ভাবনার কথাও তুলে ধরেন।

এক প্রশ্নের জবাবে আফগানিস্তানের ক্রিকেট বোর্ডের এই নতুন চেয়ারম্যান বলেন, আমরা তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলেছি, তারা যেনো নারীদের খেলাধুলা নিষিদ্ধ না করেন, বিশেষ করে ক্রিকেটের ক্ষেত্রে। নারীদের খেলাধুলায় অংশগ্রহণ নিয়ে তাদের কোনো সমস্যা নেই। আমরা কখনই নারীদের ক্রিকেট বন্ধ করার পক্ষে নই। ১৮ বছর ধরে আমাদের একটি নারী ক্রিকেট টিম রয়েছে।

পাকিস্তান সফরে ইরানের শীর্ষ সামরিক কমান্ডার
ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাঘেরি পাকিস্তান সফরে গেছেন। মঙ্গলবার (১২ অক্টোবর) তিনদিনের সফরে তিনি ইসলামাবাদে পৌঁছান। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন বুধবার (১৩ অক্টোবর) এ তথ্য জানায়।

এ সফরে জেনারেল বাঘেরি ইরানের একটি শীর্ষ সামরিক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বলে জানা গেছে। ইরানের এই শীর্ষ সামরিক কমান্ডার পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল নাদিম রাজা এবং অন্যান্য ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

বিশ্বজুড়ে স্বামীর চেয়ে স্ত্রীর আয় কম: গবেষণা
আপনি কি আপনার স্বামীর চেয়ে বেশি আয় করেন? এমন প্রশ্ন রাখা হয়েছিল বহু দেশের উপার্জনকারী বিভিন্ন স্তরের নারীদের। বৈশ্বিক নতুন এক গবেষণায় জানা গেলো, দম্পতির আয়ের দিক থেকে পার্থক্য জানতে অধিকাংশ নারীর সেই প্রশ্নের উত্তর ছিল, না।

গৃহস্থালি কাজ, লিঙ্গভেদে মজুরি বৈষম্য নিয়ে বৈশ্বিক এ জরিপ পরিচালনা করা হয়। গবেষণার জন্য ১৯৭৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত চার দশকে, বিশ্বের ৪৫টি দেশের তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়।

কানাডা ও মেক্সিকো সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র
আগামী নভেম্বর থেকে কানাডা ও মেক্সিকোর সঙ্গে সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র। যারা দুই ডোজ টিকা গ্রহণ করেছেন তারাই শুধু দেশ দুইটি থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। যুক্তরাষ্ট্রের জননিরাপত্তা বিভাগ (ডিএইচএস) এক বিবৃতিতে জানিয়েছে, স্থলপথে এবং ফেরি পারাপারের মাধ্যমে ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

তবে এখন টিকা নেওয়ার প্রমাণ দেখাতে না হলেও ২০২২ সালের জানুয়ারি থেকে তাদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে প্রমাণ দেখাতে হবে। বুধবার (১৩ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]