আলোচনার জন্য তুরস্কে তালেবানের প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ১৪ অক্টোবর ২০২১

বিভিন্ন ইস্যুুতে আলোচনার জন্য তালেবানের একটি শীর্ষ পর্যায়ের প্রতিনিধি দল তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছে। এরই মধ্যে তালেবান সরকার বিভিন্ন দেশের সমর্থন ও স্বীকৃতি পেতে কূটনৈতিক চাপ অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বালখি এক টুইট বার্তায় বলেন, ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি এবং অন্যান্য মন্ত্রীরা তুরস্কের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এসময় তারা সাহায্য, অভিবাসন, বিমান পরিবহন, ব্যবসা-বাণিজ্য ও দু’দেশের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর আমন্ত্রণেই তালেবানের প্রতিনিধি দল এই সফরে গেছেন বলে জানান তিনি।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে তালেবান সরকার। মোল্লা আমির খান মুত্তাকি জানিয়েছেন, তারা বিশ্বের সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে চান। তিনি আরও বলেন, আমরা একটা ভারসাম্যের নীতি নিয়ে চলতে চাই। একমাত্র এই নীতিই আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারে।

ইইউর সঙ্গে বৈঠকের আগে তালেবানের নতুন সরকারের প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি আলোচনায় বসে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। বৈঠকে ‘স্পষ্ট ও পেশাদার’ আলোচনা হয়েছে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়। কাতারের দোহায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর যুক্তরাষ্ট্র জানায়, তালেবানকে কথা দিয়ে নয়, কাজে প্রমাণ করতে হবে।

এমএসএম/টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - jagofe[email protected]