ইয়েমেনে অন্তত ২৬০ বিদ্রোহী নিহত, দাবি সৌদি জোটের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ২৫ অক্টোবর ২০২১
ফাইল ছবি

ইয়েমেনে সামরিক অভিযানে ২৬০ জনের বেশি হুথি বিদ্রোহীকে হত্যার দাবি করেছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। রোববার (২৪ অক্টোবর) তারা বলেছে, আগের ৭২ ঘণ্টায় ইয়েমেনের উত্তরাঞ্চলীয় মারিব শহরে টানা অভিযানে এসব বিদ্রোহীকে হত্যা করা হয়েছে। ধ্বংস করা হয়েছে কমপক্ষে ৩৬টি সাঁজোয়া যান। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইয়েমেনের তেলসমৃদ্ধ মারিব অঞ্চলে প্রায় দু’সপ্তাহ ধরে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা চালানোর কথা জানিয়েছে সৌদি জোট। এ ধরনের হামলায় গত সপ্তাহে ১৬০ বিদ্রোহীকে হত্যার দাবি করেছিল তারা।

তবে হতাহতের এসব সংখ্যা সম্পর্কে পৃথক কোনো সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে আল জাজিরা। হুথি বিদ্রোহীরাও ক্ষয়ক্ষতি সস্পর্কে খুব একটা মুখ খোলে না।

রোববার এসপিএ জানিয়েছে, গত তিন দিন মারিবের দক্ষিণে আল-জাওবা ও উত্তরপশ্চিমে আল-কাসারা এলাকায় নতুন করে হামলা চালানো হয়। এতে ২৬৪ জনের বেশি বিদ্রোহী প্রাণ হারিয়েছে।

মারিব অঞ্চল দখলে নিতে গত ফেব্রুয়ারিতে জোরালো আক্রমণ শুরু করেছিল ইরানসমর্থিত হুথি বিদ্রোহীরা। কিছু দিনের বিরতি দিয়ে গত সেপ্টেম্বরে থেকে তারা অভিযান আবারও জোরদার করেছে।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]