আচমকা ঝড়-বন্যা-ভূমিধসে বিপর্যস্ত ক্যালিফোর্নিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ এএম, ২৫ অক্টোবর ২০২১

বোম্ব সাইক্লোন বা আচমকা তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের পর বন্যা-ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। টানা কয়েক মাস প্রবল খরা ও ইতিহাসের অন্যতম ভয়াবহ দাবানলের পর আকাশে মেঘ দেখে কিছুটা খুশিই হয়েছিলেন সেখানকার মানুষেরা। কিন্তু হঠাৎ ঝড়-বন্যা-ভূমিধস একসঙ্গে আঘাত হেনে তাদের বিপদ আরও বাড়িয়ে তুলেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, দুর্যোগপূর্ণ শুষ্ক মৌসুমের পর অঙ্গরাজ্যটিতে এবার প্রলয় শুরু হয়েছে। সেখানে কিছু এলাকায় ১০ ইঞ্চি (২৫ সেন্টিমিটার) বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে লক্ষাধিক মানুষ।

রোববার (২৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অধিদফতর সতর্কতা জারি করে জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায়, বিশেষ করে দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে শক্তিশালী ঝড়ের প্রভাবে আচমকা বন্যাসহ ভারি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া উপকূল বরাবর ঝড়ো বাতাস ও বিপজ্জনক ঢেউ আঘাত হানতে পারে। অপ্রত্যাশিতভবে কিছু এলাকায় বন্যাও দেখা দিতে পারে।

jagonews24

মার্কিন আবহাওয়াবিদরা জানিয়েছেন, অ্যাটমোস্ফেরিক রিভার (বায়ুমণ্ডলীয় নদী) বা প্রশান্ত মহাসাগর থেকে আসা দীর্ঘ আর্দ্র মেঘের প্রভাবে অঞ্চলটিতে প্রবল বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। ঝড় এরই মধ্যে আঘাত হেনেছে। সান ফ্রান্সিসকো, সান্টা রোসা ও সোনোমা এলাকায় আচমকা বন্যাও শুরু হয়েছে।

সান ফ্রান্সিসকো কর্তৃপক্ষ সেখানকার বাসিন্দাদের জলমগ্ন রাস্তাঘাট, উপড়েপড়া গাছ ও বৈদ্যুতিক লাইনের বিষয়ে সতর্ক করেছে। সড়কে পানি জমে যাওয়ায় গোটা সান রাফায়েল এলাকায় যানচলাচল বন্ধ। হাইওয়ে ১০১-এ পানির কারণে যানচলাচল বিঘ্নিত হচ্ছে। ভূমিধসের কারণে বন্ধ হয়ে গেছে হাইওয়ে ৭০। রিচমন্ড ব্রিজের ওপর একটি বড় ট্রাক উল্টে যাওয়ায় সেখানেও যানচলাচল কিছুক্ষণ বন্ধ ছিল।

বর্তমানে স্যাক্রামেন্টোর সিটি হলটি ক্ষতিগ্রস্তদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। তবে তার ধারণক্ষমতা প্রায় পূরণ হয়ে গেছে। খবর পাওয়া গেছে, সোলোনো কাউন্টিতে পানি আটকাতে বালির ব্যাগের ঘাটতি দেখা দিয়েছে। ঝড়ের কারণে রাজ্যের উপকূলীয় এলাকায় ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

তবে মার্কিনিদের বিপদ এখনো কাটেনি। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ক্যালিফোনিয়ায় উত্তরাঞ্চলে রেকর্ডভাঙা বৃষ্টিপাত ও ঝড়ো বাতাস আগামী মঙ্গলবার (২৬ অক্টোবর) পর্যন্ত তাণ্ডব চালাতে পারে।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]