বিক্ষোভের আগেই কিউবায় বিরোধী নেতা গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ১৩ নভেম্বর ২০২১

কিউবায় সাংবাদিক, মানবাধিকারকর্মী ও বিরোধী নেতা গুইলারমো ফারিনাসকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। শুক্রবার (১২ নভেম্বর) তার পরিবারের পক্ষ থেকে এ দাবি করা হয়। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তিনদিন পর দেশটির বিরোধী শক্তিগুলো একটি বিক্ষোভের আয়োজন করার পরিকল্পনা করেছে। যা সরকার আগেই নিষিদ্ধ করেছে। তবে সে বিক্ষোভ অনুষ্ঠিত হওয়ার আগেই এ নেতাকে গ্রেফতারের খবর এল।

ফারিনাসের মা অ্যালিসিয়া হার্নান্দেজ বলেন, স্থানীয় সময় দুপুর ২টা ১০ মিনিটের দিকে তাকে তুলে নেওয়া হয়েছে। ফারিনাস আগে থেকেই অসুস্থ। একটি অ্যাম্বুলেন্স ও টহল পুলিশ এসে তাকে আর্নালদো মিলিয়ান কাস্ত্রো হাসপাতালে নিয়ে যায় বলেও জানান তিনি।

ফারিনাসের বয়স ৫৯ বছর। তিনি একজন মনোবিজ্ঞানী, স্বাধীন সাংবাদিক ও মানবাধিকারকর্মী হিসাবে কাজ করছেন। চিন্তার স্বাধীনতার জন্য ইউরোপীয় সংসদের সাখারভ পুরস্কার-২০১০ জিতেন তিনি।

গত ২০ বছরে ফারিনাস কিউবান সরকারের বিরুদ্ধে প্রতিবাদে হিসেবে ২৩টি অনশন ধর্মঘট করেছেন। যা তার স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। তিনি কিউবার দেশপ্রেমিক ইউনিয়নের অন্যতম সদস্য। যেটি বর্তমানে দেশটিতে সবচেয়ে সক্রিয় রাজনৈতিক বিরোধী দল।

কিউবায় রাজনৈতিক বন্দিদের মুক্তির দাবিতে সোমবার বিরোধীদের নেতৃত্বে একটি পরিকল্পিত বিক্ষোভ আয়োজনের কথা রয়েছে। তবে তার আগেই ফারিনাসকে গ্রেফতার করা হলো।

সমাবেশটি কিউবার কমিউনিস্ট সরকার এরই মধ্যে নিষিদ্ধ করেছে। তবে আয়োজকরা যেভাবেই হোক এটি চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির সরকারি কর্তৃপক্ষ বলছে, বিক্ষোভকারীরা ওয়াশিংটনের মদদপুষ্ট। তারা সরকার উৎখাতে উসকানি দিচ্ছে।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।