বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট আটক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০৯ পিএম, ২৪ জানুয়ারি ২০২২

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রচ মার্ক কাবোরেকে আটক করা হয়েছে। বিদ্রোহী সৈন্যদের হাতে তিনি আটক হয়েছেন বলে খবর পাওয়া গেছে। খবর বিবিসির।

পশ্চিম আফ্রিকার দেশটির কিছু সেনা জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করার জন্য সামরিক প্রধানদের বরখাস্ত এবং আরও অর্থ সহায়তা দাবি করেছেন।

দেশটিতে নতুন করে রাজনৈতিক সহিংসতা শুরু হয়েছে। বেশ কয়েকটি সেনানিবাসে গোলাগুলির ঘটনার পর গুজব রটেছে, ক্ষমতা দখলে নিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে প্রথমদিকে সেনা অভ্যুত্থানের বিষয়টি নাকচ করে দেয় বুরকিনা ফাসো সরকার।

স্থানীয় সময় রোববার (২৩ জানুয়ারি) ভোর ৫টার দিকে বুরকিনা ফাসোর রাজধানী ওয়াগাদুগুর সাংগুলে লামিজানা সেনানিবাসে ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটে। সেখানে সেনাবাহিনীর জেনারেল স্টাফদের বাড়ি ও একটি কারাগারও রয়েছে। ২০১৫ সালেও দেশটিতে সেনা অভ্যুত্থানের চেষ্টা করা হয়েছিল।

তবে দেশটির সরকারের পক্ষ থেকে এখনও সামরিক অভ্যুত্থান বা প্রেসিডেন্টকে গ্রেফতারের বিষয়টি নাকচ করে দেওয়া হয়েছে।

বেশ কিছু গণমাধ্যম জানিয়েছে, বিদ্রোহী সৈন্যরা দেশটির প্রেসিডেন্টকে একটি সামরিক ক্যাম্পে আটক করেছে। ওই সৈন্যরা দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের সদর দপ্তরও ঘিরে রেখেছে।

সরকার কারফিউ ঘোষণা করেছে। কিন্তু তারপরেও হাজার হাজার মানুষ বিদ্রোহী সৈন্যদের সমর্থনে রাজপথে নেমে এসেছে। অনেকেই ক্ষমতাসীন দলে সদর দপ্তরে আগুন লাগিয়ে দিয়েছে।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]