বাড়িতে গাঁজা চাষের অনুমতি দিচ্ছে থাইল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১২ পিএম, ২৬ জানুয়ারি ২০২২

বাড়িতে গাঁজা চাষের অনুমতি দিতে যাচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড। এ জন্য গাঁজাকে মাদকের তালিকা থেকে বাদ দেওয়া হবে। দেশটির মাদকদ্রব্য বোর্ড এ তথ্য জানিয়েছে। বুধবার (২৬ জানুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম দেশ হিসেবে থাইল্যান্ড ২০১৮ সালে গাঁজাকে চিকিৎসা ও গবেষণার জন্য বৈধতা দেয়। তবে বর্তমানের নিয়ম অনুযায়ী, দেশটির মানুষ বাড়িতেই গাঁজার চাষ করতে পরবেন। এ ক্ষেত্রে স্থানীয় সরকারকে আগে বিষয়টি জানাতে হবে।

তবে কেউ এটি বাণিজ্যিকভাবে ব্যবহার করতে পারবেন না। বাণিজ্যিক ব্যবহারের জন্য লাইসেন্সের প্রয়োজন হবে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরকুল এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই সপ্তাহে সংসদে এ সম্পর্কিত একটি পৃথক খসড়া বিল পেশ করবেন। যাতে উৎপাদন, বাণিজ্যিক ও বিনোদনসহ গাঁজার আইনি ব্যবহার সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হবে।

বাড়িতে জন্মানো গাঁজা ঐতিহ্যগত ওষুধ ও খাদ্য হিসেবে ব্যবহার করা যাবে। তাছাড়া চিকিৎসকের পরামর্শ অনুযায়ীও এটি ব্যবহার করা যেতে পারে। এ ধরনের নিয়ম কার্যকরের জন্য পরিদর্শনের ব্যবস্থা করা হবে।

সরকারের অনুমতি ছাড়া যদি কেউ গাঁজা চাষের সঙ্গে জড়িত থাকে তাহলে থাই মুদ্রায় তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হবে। অন্যদিকে কেউ যদি লাইসেন্স ছাড়া বাণিজ্যকভাবে বিক্রি করে তাহলে তাকে তিন লাখ টাকা জরিমানা ও তিন বছরের কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে খসড়া আইনে।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]