এবার রাশিয়ার পক্ষে ইউক্রেনে সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বেলারুশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪০ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

ইউক্রেন-রাশিয়ার সেনাদের মধ্যে তীব্র লড়াই চলছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পঞ্চম দিনে খবর পাওয়া গেছে, রাশিয়ান সেনাদের সমর্থনে এবার মাঠে নামছে বেলারুশের নিরাপত্তা বাহিনীও। কয়েক ঘণ্টার মধ্যে তারাও যুদ্ধে অংশ নিতে পারে বলে কিয়েভ ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে। যদিও সেখানে এ তথ্যের সূত্র সম্পর্কে কিছু বলা হয়নি।

jagonews24

মার্কিন প্রশাসনের এক কর্মকর্তাও ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, ইউক্রেন সেনাদের সঙ্গে লড়াই করতে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বেলারুশও। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেছেন এটি খুব স্পষ্ট যে চলমান পরিস্থিতিতে মিনস্ক এখন ক্রেমলিনের বড় সহযোগী।

অন্যদিকে, ইউক্রেনে রাশিয়ার পুতিন সরকারের আগ্রাসন বন্ধ না হওয়ায় পশ্চিমা দেশগুলো রাশিয়ার প্রেসিডেন্টসহ দেশটির সামরিক-বেসামরিক ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রেখেছে। আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট পেমেন্ট নেটওয়ার্কে রাশিয়ার কিছু ব্যাংককে নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছেন পশ্চিমা নেতারা। এছাড়া হামলা ঠেকাতে ইউক্রেনের সমর্থনে অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি ও নেদারল্যান্ডস।

রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্দেশের পরপরই স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করেন রাশিয়ার সেনারা। উত্তর, দক্ষিণ ও পূর্ব দিক থেকে, এমনকি বেলারুশ থেকেও হামলা চালানো শুরু হয়। ধীরে ধীরে রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হয় রুশ সেনারা। ইউক্রেনের সেনাদের সঙ্গে শুরু হয় তীব্র লড়াই।

সূত্র: ব্লুমবার্গ, আল-জাজিরা

এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।