১২ দিনে ইউক্রেন ছেড়েছে ২০ লাখের বেশি মানুষ: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৮ এএম, ০৯ মার্চ ২০২২

ইউক্রেনে রাশিয়ার হামলা চালানোর পর যুদ্ধ পরিস্থিতিতে ২০ লাখের বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় মঙ্গলবার (৮ মার্চ) জাতিসংঘের সর্বশেষ তথ্য-উপাত্তে বিষয়টি জানানো হয়। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

জাতিসংঘের মানবাধিকাবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর তাদের ওয়েবসাইটে জানিয়েছে, সোমবার (৭ মার্চ) পর্যন্ত ইউক্রেন ছেড়েছে ২০ লাখ ১১ হাজার ৩১২ জন ইউক্রেনীয়।

সংস্থাটির প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি একে আশ্চর্যজনক বলছেন। ইউক্রেন আগ্রাসনের আগে দেশটিতে ৩ কোটি ৭০ লাখ মানুষের বসবাস ছিলো। অনেকে নিজ দেশের ভেতরেও স্থানান্তর হয়েছেন।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাত মিলিয়ন অর্থাৎ ৭০ লাখ ইউক্রেনীয় বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

রাশিয়ার হামলার পর ইউক্রেন থেকে পার্শবর্তী দেশে শরণার্থীর ঢল নামায় বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন ইইউর দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার জেনেজ লেনারসিক। এরপর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা প্রত্যক্ষ করছি যে ইউরোপ মহাদেশে, দীর্ঘ সময়ের মধ্যে সবচেয়ে বড় মানবিক সংকট কি হতে পারে। তিনি বলেন, সম্প্রতি সাত মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে।

সম্প্রতি পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশের আগে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পর শুরু হয় ইউক্রেন আগ্রাসন। প্রাণভয়ে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন ইউক্রেনীয়রা।

সূত্র: এএফপি, ফ্রান্স২৪.কম

এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।