৪ হাজার ইউক্রেনীয়কে আশ্রয় দেবে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪১ এএম, ১৫ মার্চ ২০২২
নিউজিল্যান্ডের অভিবাসন মন্ত্রী ক্রিস ফাফোই; ছবি সংগৃহীত

চার হাজার ইউক্রেনীয় নাগরিককে আশ্রয় দেবে নিউজিল্যান্ড। দেশটির অভিবাসনমন্ত্রী ক্রিস ফাফোই বলেছেন, তার দেশ ইউক্রেন থেকে ৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনীয় বংশোদ্ভূত নিউজিল্যান্ডের নাগরিক ও বাসিন্দাদের চার হাজার স্বজনকে আশ্রয় দেওয়ার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড।

অভিবাসনমন্ত্রী ক্রিস ফাফোই বলেন, ইউক্রেনীয়দের নিউজিল্যান্ডে আশ্রয় দিতে গত কয়েক দশকের মধ্যে আমরা সবচেয়ে বড় একটি বিশেষ ভিসা ক্যাটাগরি প্রতিষ্ঠা করেছি। বিশ্বজুড়ে মানবিক সহায়তাকে সমর্থন করতেই আমরা এ উদ্যোগ নিয়েছি।

ফাফোই বলেন, এটি এক বছরের জন্য উন্মুক্ত থাকবে। আবেদনকারীদের মধ্যে যাদের আবেদন গৃহীত হবে, তাদের কাজের অনুমতিসহ দুই বছরের ভিসা দেওয়া হবে। একই সঙ্গে তাদের সন্তানদের নিউজিল্যান্ডের স্কুলগুলোতে পড়ার অনুমতি দেওয়া হবে।

তিনি আরও বলেন, বিশেষ এই প্রোগ্রামের মাধ্যমে ইউক্রেনের প্রায় ১ হাজার ৬০০ ইউক্রেনীয় বংশোদ্ভূত নিউজিল্যান্ডের নাগরিক ও বাসিন্দাদের পিতামাতা, দাদা-দাদি, প্রাপ্তবয়স্ক ভাইবোন কিংবা সন্তান এবং নিকটবর্তী পরিবারের সদস্যদের নিরাপদে নিউজিল্যান্ডে নেওয়ার জন্য তারা স্পন্সর করতে পারবেন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ২৮ লাখেরও বেশি মানুষ ইউক্রেন থেকে পালিয়ে গেছে।

এমপি/টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।